ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯ | ৬ আশ্বিন ১৪২৬

 
 
 
 

রাজশাহীতে আড়তদার ও ট্যানারি মালিকদের কারসাজিতে চামড়ার দামে ধস

গ্লোবালটিভিবিডি ৩:২০ অপরাহ্ণ, আগস্ট ২২, ২০১৯

সংগৃহীত ছবি

মীর তোফায়েল হোসেন, রাজশাহী: কর্তৃপক্ষের নজরদারির অভাব আর আড়তদার ও ট্যানারি মালিকদের কারসাজিতে রাজশাহীতে এবার চামড়ার দামে ধস নেমেছে। মৌসুমী ব্যবসায়ীদের আগ্রহ গরু মহিষের চামড়ার দিকে কিছুটা থাকলেও চোখ পড়েনি ছাগল আর ভেড়ার চামড়ার দিকে। অন্যদিকে আড়তদাররা বসেছিল হাত পা গুটিয়ে। তাই বাধ্য হয়েই এসব চামড়া ফেলে দিয়েছেন অনেকেই।

ব্যবসায়ীরা বলছেন, এ অবস্থা চলতে থাকলে এক সময় এই শিল্প হুমকির মুখে পড়বে। তাই এখনই সমন্বিত ব্যবস্থা নেওয়ার তাগিদ তাদের। জেলায় এবার সব মিলিয়ে ৫০ হাজারটি চামড়া সংগ্রহের কথা থাকলেও পূরণ হয়নি অর্ধেকটাও।

রাজশাহী জেলা চমড়া ব্যবসায়ী গ্রুপে প্রায় দেড় শতাধিক চামড়া ব্যবসায়ীর ভাগ্যে নেমে এসেছে চরম দুর্ভোগ। পুঁজির অভাবে ব্যবসা করতে না পেরে ব্যাপক ক্ষতির শিকার তারা। অন্যদিকে পূর্বের বকেয়া টাকা না পাওয়ায় বেড়েছে ক্ষতির পরিমাণ। তারা বলছেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরদারি না থাকলে ঝুঁকির মুখে পড়বে এই শিল্প।

এদিকে পুঁজি সংকটে অনেকেই বাপ দাদার এই পুরনো ব্যবসা ছেড়ে অন্য পেশায় চলে যেতে চাচ্ছে।

ভালো নেই এই শিল্পের সাথে জড়িত শ্রমিকরাও। আমদানি কম তাই কাজ না থাকায় পরিবার পরিজন নিয়ে নিদারুণ মানবেতর জীবন কাটাচ্ছে তারা।

তবে রাজশাহীর ব্যবসায়ী নেতারা বলছেন, এ অবস্থার জন্য আড়তদার এবং ট্যানারি মালিকরা অনেকাংশে দায়ী। ক্ষতি কাটিয়ে উঠতে সরকারী সহযোগিতার পাশাপাশি বাণিজ্যিক ব্যাংকগুলোকে ক্ষুদ্র ঋণ দিতে হবে।

বিশ্লেষকরা বলছেন, রাজশাহীতে চামড়া শিল্প পার্ক প্রকল্প বাস্তবায়ন হলে এধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির সৃষ্টি হবে না। উপকার পাবে গোটা উত্তরাঞ্চলের চামড়া ব্যবসায়ীরা।

এমটিএইচ/এমএস


oranjee

আরও খবর :