ঢাকা, শনিবার, ১৬ নভেম্বর ২০১৯ | ২ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

‘কালো’ সোনা ‘সাদা’ করার শেষ সময় ৩০ জুন

গ্লোবালটিভিবিডি ৬:২৯ অপরাহ্ণ, জুন ২৩, ২০১৯

ফাইল ছবি

ব্যবসায়ীদের কার কাছে কী পরিমাণ সোনা আছে, তার ঘোষণা আগামী ৩০ জুনের মধ্যেই দেওয়ার আহ্বান জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

প্রতি ভরি স্বর্ণ এক হাজার টাকা কর দিয়ে বৈধ করার সুযোগ ওই সময়ের পর আর থাকবে না বলে জানিয়ে দিয়েছেন এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

রোববার ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে প্রথমবারের মতো শুরু হওয়া স্বর্ণ করমেলার উদ্বোধন অনুষ্ঠানে ব্যবসায়ীরা আরও সময় চাইলে তা নাকচ করে একথা জানান তিনি।

স্বর্ণ করমেলা বাংলাদেশে এই প্রথম। নীতিমালা না থাকার কারণে এতদিন ধরে হিসাবের বাইরে থাকা স্বর্ণ এই মেলার মাধ্যমে বৈধতার আওতায় আসবে বলে আশা করছেন স্বর্ণ ব্যবসায়ীরা।

বর্তমান সরকার স্বর্ণ নীতিমালা প্রণয়নের পর অপ্রদর্শিত সোনা বৈধ করার লক্ষ্যে স্বর্ণ ব্যবসায়ীদের সঙ্গে নিয়ে তিন দিনের এই মেলা আয়োজন করেছে এনবিআর। ঢাকা বিভাগীয় কর অঞ্চলগুলোতে মেলা চলবে তিন তিন, বাকি বিভাগীয় শহরে দুদিন মেলা চলবে।

গত ২৮ মে অপ্রদর্শিত সোনা বৈধ করার সুযোগ দিয়ে এসআরও জারি করে এনবিআর। চলতি ৩০ জুনের মধ্যে প্রতি ভরি স্বর্ণের জন্য এক হাজার টাকা, প্রতি ক্যারেট হীরার জন্য ৬ হাজার টাকা এবং প্রতি ভরি রুপার জন্য ৫০ টাকা কর দিয়ে অপ্রদর্শিত ধাতু ও রত্ন বৈধ করা যাবে।

এএইচ/এমএস


oranjee