ঢাকা, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯ | ৩০ কার্তিক ১৪২৬

 
 
 
 

প্রস্তাবিত বাজেট জনমুখী ও ব্যবসা সহায়ক : এফবিসিসিআই

গ্লোবালটিভিবিডি ৩:৪৯ অপরাহ্ণ, জুন ১৫, ২০১৯

সংগৃহীত ছবি

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট জনমুখী ও ব্যবসা সহায়ক হয়েছে। এ বাজেট ব্যবসাবান্ধব এবং দেশের অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করবে বলে মন্তব্য করেছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র সভাপতি শেখ ফজলে ফাহিম।

শনিবার (১৫ জুন) রাজধানীর মতিঝিলের ফেডারেশন ভবনে জাতীয় বাজেট পরবর্তী প্রতিক্রিয়ায় আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

এ সময় নতুন ভ্যাট আইন বাস্তবায়নে ব্যবসায়ীরা যাতে হয়রানির শিকার না হয় সেজন্য সরকার ও জাতীয় রাজস্ব বোর্ডের প্রতি আহ্বান জানিয়েছে সংগঠনটি।

শেখ ফজলে ফাহিম বলেন, ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার নির্ধারণ করা হয়েছে পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। ন্যাশনাল ভিশন, ষষ্ঠ ও সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার ধারাবাহিকতায় প্রণীত এ বাজেটে জাতীয় প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৮ দশমিক ২ শতাংশ। এফবিসিসিআই’র মতে এ বাজেট ব্যবসাবান্ধব এবং দেশের অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করবে।

তিনি বলেন, বাজেটে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আরআন্ডডি, নভেশন ও আইসিটি, অবকাঠামো, অর্থসামাজিক, দারিদ্র্য বিমোচন, মানবসম্পদ, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি খাতে বিশেষ গুরুত্ব দেয়ায় এ বাজেট যুগোপযোগী।

লিখিত বক্তব্যে এফবিসিসিআইয়ের সভাপতি বলেন, বাজেটে কৃষকের স্বার্থে শস্যবীমা চালু একটি প্রগতিশীল উদ্যোগ। বছরব্যাপী কৃষকের ফসলের ন্যায্যমূল্য ও সুষ্ঠু সাপ্লাই চেন নিশ্চিত করতে স্থানীয় পর্যায়ে গুদাম নির্মাণ ও উন্নয়নের উদ্যোগও সময়োপযোগী।

২০২৪ সাল পর্যন্ত কর অবকাশ সুবিধা শিল্পখাতের বিকাশকে উৎসাহিত করবে। তৈরি পোশাক রফতানি রফতানির ক্ষেত্রে ১ শতাংশ প্রণোদনা প্রদান এবং হ্রাসকৃত করহার বহাল রাখার সিদ্ধান্ত রফতানি ও কর্মসংস্থান সৃষ্টিতে বিশেষ সহায়ক হবে।

লিখিত বক্তব্যে শেখ ফজলে ফাহিম বলেন, নতুন বাজেটে ঘাটতি পূরণে ব্যাংক খাতের উপর নির্ভরশীলতা কমিয়ে বৈদেশিক উৎস, অবকাঠামো ফান্ড ও বন্ড এবং অন্যান্য ফিন্যান্সিয়াল টুলস এর উপর জোর দেয়ার অনুরোধ করছি।

এ বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, সরকার যদি বেশি মাত্রায় ব্যাংক থেকে ঋণ নেয় তাহলে এর প্রভাব বেসরকারি খাতে পড়বে। ব্যাংকিং খাতের উপর থেকে চাপ কমাতে অন্যান্য উৎস থাকলে ভালো হয়।

কালো টাকা বিষয়ক এক প্রশ্নের উত্তরে এফবিসিসিআই সভাপতি বলেন, বাজেটে কালো টাকার কথা বলা নেই। সেখান অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের কথা বলা আছে।

তিনি বলেন, ২০২১ সালে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে যাবে৷ আমরা চাই ইনফরমাল ইকোনমি ফরমাল ইকোনমিতে আসুক। অপ্রদর্শিত অর্থের উৎস যেহেতু সঠিক আছে সেহেতু আমরা প্রস্তাবকে ওয়েলকাম জানাই।

এমএস


oranjee