ঢাকা, সোমবার, ২৪ জুন ২০১৯ | ১০ আষাঢ় ১৪২৬

 
 
 
 

মেঘনা ও গোমতী দ্বিতীয় সেতু নির্মাণ কাজ সম্পন্ন, উদ্বোধন কাল

গ্লোবালটিভিবিডি ৪:৩০ অপরাহ্ণ, মে ২৪, ২০১৯

নির্ধারিত ব্যয়ের চেয়ে ৫ থেকে ৬শ’ কোটি টাকা কম খরচে একমাস আগেই শেষ হয়েছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মেঘনা ও গোমতী দ্বিতীয় সেতুর নির্মাণ কাজ। আগামীকাল শনিবার সেতু দুইটি যান চলাচলের জন্য খুলে দেয়া হবে। এই প্রকল্পের বেঁচে যাওয়া অর্থে অন্য উন্নয়ন কাজ হাতে নেয়া হবে বলে জানিয়েছেন প্রকল্প পরিচালক।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জে দ্বিতীয় মেঘনা এবং কুমিল্লার দাউদকান্দিতে দ্বিতীয় গোমতী সেতুর কাজ শুরু হয় ২০১৬ সালে। এই সেতুগুলো যৌথভাবে নির্মাণ করেছে জাপানের ওবায়েশি করপোরেশন, সিমিজু করপোরেশন, জেএফআই করপোরেশন এবং আইএইচআই কোম্পানি লিমিটেড। চুক্তি অনুযায়ী এ বছর জুলাই মাসে সেতু দুটির নির্মাণ শেষ করার কথা। প্রকল্পের ব্যয় ধরা হয়েছিলো আট হাজার ৪৮৬ কোটি টাকা।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্রে জানা যায়, চুক্তি হওয়ার ছয় মাস পর ২০১৬ সালের জুলাই মাসে রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্তোরায় সন্ত্রাসী হামলায় সাত জাপানি নাগরিক নিহত হওয়ায় প্রায় ছয়মাস কাজ বন্ধ ছিলো। এরপরও, নির্দিষ্ট সময়ের একমাস আগেই শেষ হলো এই সেতু দুটির কাজ।

প্রকল্প পরিচালক জানান, কাজের প্রতি জাপানিদের নিষ্ঠা আর সততায় সেতু দুটির কাজ শেষ হয়েছে ঈদের আগেই।

নির্দিষ্ট সময়ের আগেই কাজ শেষ হওয়ায় প্রকল্পের নির্ধারিত ব্যয় থেকে অন্তত ৫০০ কোটি টাকা বেঁচে গেছে, বলে জানালেন প্রকল্প পরিচালক। ব্যক্তি জীবনের মতো কর্মক্ষেত্রেও জাপানিরা মিতব্যয়ী হওয়ায় খরচ কম হয়েছে বলে মনে করেন তিনি।

আগামী ২৫ মে মেঘনা ও গোমতী দ্বিতীয় সেতু উদ্বোধনের পর পরবর্তী ছয়মাসে পুরনো সেতু দুইটি মেরামতের কাজ শেষ করবে জাপানি কোম্পানিগুলো।

এমএস


oranjee