ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯ | ১১ ভাদ্র ১৪২৬

 
 
 
 

এনবিআর চেয়ারম্যানের বক্তব্যের পর শেয়ার বাজারে বড় উত্থান

গ্লোবালটিভিবিডি ৭:০৯ অপরাহ্ণ, মে ০২, ২০১৯

দেশের শেয়ারবাজারে বড় উত্থান হয়েছে বৃহস্পতিবার। ‘আগামী অর্থবছরের (২০১৯-২০) বাজেটে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের জন্য বিশেষ সুবিধা দেয়া হবে' জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানের এমন বক্তব্যের পর এ উত্থান হয়।

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্যসূচকের বড় উত্থানের পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ।

বাজার পর্যালোচনায় দেখা যায়, বৃহস্পতিবার লেনদেনের শুরু থেকেই দুই বছরের মূল্যসূচক ঊর্ধ্বমুখী ছিল। তবে দুপুর সাড়ে ১২টার পর থেকে মূল্যসূচক বড় উত্থানের আভাস দিতে থাকে এবং লেনদেন শেষ হয় বড় উত্থানের মধ্য দিয়ে।

এর আগে বেলা সাড়ে ১১টার দিকে এক প্রাক-বাজেট আলোচনায় এনবিআর চেয়ারম্যান মোশারফ হোসেন ভূঁইয়া ঘোষণা দেন, আগামী অর্থবছরের বাজেটে শেয়ারবাজারের ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের জন্য বিশেষ সুবিধা দেয়া হবে।

শেয়ারবাজার নিয়ে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর এমন মন্তব্যে বৃহস্পতিবার এনবিআর চেয়ারম্যানের কাছ থেকে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের জন্য বিশেষ সুবিধার ঘোষণা আসে। এই ঘোষণার ফলে দুপুর সাড়ে ১২টার পর থেকে লেনদেনে অংশ নেয়া একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়তে থাকে।

ফলে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৮৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৮৬ পয়েন্টে ওঠে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ১৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২২৪ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৭০ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্যসূচকে এই উত্থানের দিনে ডিএসইতে সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ২৭৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৪৯টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ২৪টির।

মূল্যসূচক ও সিংহভাগ প্রতিষ্ঠানের দর বাড়ার পাশাপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। টাকার অঙ্কে দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৪৭৫ কোটি ২৯ লাখ টাকার। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪১৫ কোটি ১৭ লাখ টাকার। সে হিসাবে লেনদেন বেড়েছে ৬০ কোটি ১২ লাখ টাকা।

লেনদেনের এই উত্থানের দিনে বাজারটিতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার। কোম্পানিটির ২৭ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৮ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেনে দ্বিতীয় স্থানে ফরচুন সুজ এবং ১১ কোটি ৫৮ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে এসেছে মুন্নু সিরামিক।

এমএস


oranjee