ঢাকা, মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯ | ২৮ কার্তিক ১৪২৬

 
 
 
 

কাঠের তৈরি ক্যাপসুলে আটলান্টিক পাড়ি

গ্লোবালটিভিবিডি ১:৩৮ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৮, ২০১৮

কাঠের তৈরি পিপাকৃতির একটি ব্যারেলে করে আটলান্টিক মহাসাগরে পাড়ি জমিয়েছেন ৭১ বছর বয়সী ফরাসি নাগরিক জ্যঁ-জ্যঁক সাভঁ। ফরাসি সেনাবাহিনীর সাবেক কর্মকর্তা সাঁভ ক্যানারি আইল্যান্ডের এল হিয়েরো বন্দর থেকে তার যাত্রা শুরু করেন বলে এএফপি'র একটি খবরে জানা গেছে।

ঐতিহাসিক এই যাত্রার জন্য সাঁভে'র এই বিশেষ ক্যাপসুলটি তৈরি করেছেন কাঠ দিয়ে। ক্যাপসুলটি দৈর্ঘ্যে ৩ মিটার আর প্রস্থে ২.১০ মিটার।

এই ক্যাপসুলের মধ্যে রয়েছে ঘুমানোর জন্য একটি বাঙ্ক বিছানা, একটি রান্না করার জায়গা এবং মালামাল রাখার জায়গা। থাকার জন্য ক্যাপসুলে ৬ বর্গমিটার জায়গা রেখেছেন সাঁভে।

এছাড়াও ক্যাপসুলটিতে রয়েছে একটি সোলার প্যানেল যার পাওয়া সৌরশক্তি দিয়ে জিপিএস এবং যোগাযোগ ব্যবস্থা স্থাপন করেছেন সাঁভে। অন্যদিকে, অ্যাটল্যান্টিকের সৌন্দর্য উপভোগের জন্য ক্যাপসুলের চারদিকে রয়েছে জানালা এবং সমুদ্রের মাছ দেখার জন্য মেঝেতে রয়েছে একটি পোর্টহোল।

এটি নির্মাণে খরচ হয়েছে ৬৮ হাজার মার্কিন ডলার যা একটি অনলাইন ক্যাম্পেইনের মাধ্যমে সংগ্রহ করেছেন সাঁভে।

একসময় ফরাসি সেনাবাহিনীর পাইলট এবং পার্ক রেঞ্জার হিসেবে কাজ করা সাঁভে আশা করছেন আগামী ৩ মাসের মধ্যেই আটলান্টিকের বুকে ৪৫০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে তার অভীষ্ট ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে পৌঁছে যাবেন তিনি।

এদিকে, সাঁভের এই যাত্রা এবং তার বিশেষ ভ্রমণ পিপাসুদের মধ্যে আলোড়ন তুলেছে। সাঁভেও তার ফেসবুক থেকে ভ্রমণ পিপাসুদের কৌতুহল মেটানোর জন্য নিয়মিত তার এই অভিনব যাত্রার খবরাখবর সরবরাহ করছেন।

এমএস


oranjee