ঢাকা, শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯ | ৩০ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

মাত্র ৯ বছর বয়সেই ডিগ্রি নিতে চলেছে লরেন

গ্লোবালটিভিবিডি ৮:২৪ অপরাহ্ণ, নভেম্বর ২১, ২০১৯

সংগৃহীত ছবি

হাইস্কুলের পাট চুকিয়ে মাত্র ৯ বছর বয়সেই বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি নিতে চলেছে লরেন সিমন নামে বেলজিয়ান এক বালক। মাত্র আট বছর বয়সেই বিশ্ববিদ্যালয়ে পড়তে শুরু করে ক্ষুদে এ বিস্ময়বালক। সবকিছু ঠিক থাকলে সিমন হবে বিশ্বের সবচেয়ে কম বয়সী বিশ্ববিদ্যালয়ের ডিগ্রিধারী কোন ব্যক্তি।

বিবিসির এক প্রতিবেদনে লরেন জানায়, মাত্র ছয় বয়স থেকেই সে হাই স্কুলে পড়াশোনা শুরু করে সে। এরপর দুইবছরের মধ্যে হাইস্কুলের পাট চুকিয়ে আট বছর বয়সে সে বিশ্ববিদ্যালয়ে পড়তে শুরু করে সে।

ডিসেম্বরের মধ্যেই হল্যান্ডের আইন্ডহফেন বিশ্ববিদ্যালয় থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ পড়াশোনা শেষ করতে পারবে, এমনটাই আশা লরেনের।

লরেন বলেছে, তার স্বপ্ন কৃত্রিম অঙ্গ প্রত্যঙ্গ তৈরি করা এবং এজন্যে সে এখন মেডিসিনে পড়াশোনা করতে চায়। বিশেষ করে সে কৃত্রিম হৃৎপিণ্ড তৈরি করতে চায়।

স্কুলে পড়ার বিষয়টা লরেনের কাছে খুব একটা আনন্দের জায়গা ছিল না। স্কুলকে রীতিমত একঘেয়ে বলেই মনেহয় ক্ষুদে এই বিস্ময়বালকের। তবে বন্ধুদের সঙ্গে কম্পিউটার গেম খুব পছন্দ করে লরেন।

লরেন জানিয়েছে, সে দাবা খেলে না এবং কোন বাদ্যযন্ত্রও বাজাতে পারে না। কিন্তু সে ভিডিওতে 'ফোর্টনাইট' ও 'মাইনক্রফ্ট' গেম খেলতে ভালোবাসে, এবং নেটফ্লিক্সেও ছবি দেখে।

এমএস


oranjee