ঢাকা, শনিবার, ১৬ নভেম্বর ২০১৯ | ১ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

সড়কে শৃঙ্খলা ফেরাতে ট্রাফিক ব্যবস্থাপনা আরও কঠোর হবে : ডিএমপি কমিশনার

গ্লোবালটিভিবিডি ৩:২৩ অপরাহ্ণ, নভেম্বর ০৪, ২০১৯

ছবি ; গ্লোবাল টিভি

নিজস্ব প্রতিবেদক: ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার শফিকুল ইসলাম বলেছেন, সড়কে শৃঙ্খলা ফেরাতে ট্রাফিক ব্যবস্থাপনা আরও কঠোর করা হবে। সড়কে দায়িত্ব পালনকারী প্রত্যেক ট্রাফিকের গায়ে ক্যামেরা লাগানো থাকবে। মামলা দেয়ার সময় ছবি না তোলা থাকলে সেই ট্রাফিকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

সোমবার সকালে ডিএমপি মিডিয়া সেন্টারে ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ নিয়ে এক ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।

ডিএমপি কমিশনার বলেন, কেউ অবৈধভাবে সুবিধা নিতে চাইলে, মামলার ভয় দেখিয়ে টাকা নিলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে। প্রথমদিকে সামান্য জরিমানা দিয়েই সড়ক আইনের বাস্তবায়ন শুরু হবে। নতুন আইনে কেউ প্রথমবার ভঙ্গ করলে তাকে সামান্য জরিমানা করা হবে। একইসঙ্গে তাকে একটি লিফলেট দেওয়া হবে। পরে ওই ব্যক্তি এই একই অপরাধ করলে তাকে আইন অনুযায়ী পুরো জরিমানা বা শাস্তি ভোগ করতে হবে।

শফিকুল ইসলাম আরও বলেন, সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন এক সপ্তাহ নতুন আইনে কোনও মামলা হবে না। এরপর থেকে রশিদের মাধ্যমে মামলা নেওয়া শুরু হবে। মেশিনের সার্ভার আপডেট করার পরে নতুন এই পদ্ধতিতে মামলা নেওয়া শুরু হবে।

তিনি বলেন, নতুন ট্রাফিক আইনের অন্যতম বৈশিষ্ট্য সাজার পরিমাণ বৃদ্ধি করা হয়েছে। এর ফলে সবার মধ্যে আইন মানার প্রবণতা বৃদ্ধি পাবে এবং ট্রাফিক ব্যবস্থা আরও উন্নত হবে।


এমএস


oranjee