ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯ | ১১ ভাদ্র ১৪২৬

 
 
 
 

ডাচ বাংলা ব্যাংকের এটিএম বুথ জালিয়াতির অভিযোগে ৬ বিদেশির রিমান্ড মঞ্জুর

গ্লোবালটিভিবিডি ৩:০১ পূর্বাহ্ণ, জুন ০৪, ২০১৯

ছবি- সংগৃহীত

রাজধানীতে ডাচ বাংলা ব্যাংকের এটিএম বুথ জালিয়াতির অভিযোগে গ্রেপ্তার হওয়া ৬ ইউক্রেনীয় নাগরিককে তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। ডাচ বাংলা ব্যাংকের একটি এটিএম বুথ থেকে তারা ৩ লাখ টাকা উত্তোলন করেছিলেন। তবে সেই লেনদেনের কোনো স্টেটমেন্ট ব্যাংকের সার্ভারে জমা হয়নি।

সোমবার ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তাদের প্রত্যেককে তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন। এর আগে আদালতে হাজির করে তাদের আট দিনের রিমান্ড চান গোয়েন্দা পুলিশ (ডিবি) কর্মকর্তা মো. আরিফুর রহমান।

ডিজিটাল নিরাপত্তা আইনে অভিযুক্ত ছয় বিদেশি নাগরিক হলেন- শেভচাক ওলেগ (৪৬), ভ্যালেন্টাইন সোকোলোভস্কি (৩৭), ডেনিস ভিতোমেস্কি (২০), নাজারি ভোজনক (১৯), সের্গেই ইউক্রাইনেৎজ (৩৩) এবং ভালোদিমির ট্রুশিনিস্কি (৩৭)।

উল্লেখ্য, ঢাকায় এ ধরনের জালিয়াতির ঘটনা এবারই প্রথম।

গোয়েন্দারা জানিয়েছেন, অভিযুক্তরা একটি আন্তর্জাতিক সাইবার অপরাধী চক্রের সদস্য।

এদিকে, তিন দিনের রিমান্ড শেষ হলে জামিন আবেদন করা হবে বলে জানিয়েছেন অভিযুক্তদের আইনজীবী এইচএম মাসুম।

তবে ঘটনার তিন দিন পেরিয়ে গেলেও কীভাবে তারা চুরি করেছিল সে বিষয়ে এখনও নিশ্চিত হতে পারেননি গোয়েন্দারা।

ঢাকা মেট্রোপলিটন গোয়েন্দা পুলিশের (উত্তর) ডেপুটি কমিশনার খন্দকার নুরুন্নবী জানান, ‘আমরা এক ঘণ্টারও বেশি সময় ধরে তাদেরকে জিজ্ঞাসাবাদ করেছি। কিন্তু তারা কিছুই বলেনি।’

এর আগে রবিবার রাতে গ্রেপ্তার ৬ জনসহ সাত ইউক্রেনীয় নাগরিককে অভিযুক্ত করে রাজধানীর খিলগাঁও থানায় একটি মামলা দায়ের করেন ডাচ বাংলা ব্যাংক কর্মকর্তা মশিউর রহমান। গণমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, কিছুদিন আগে এটিএম জালিয়াতি ইস্যুতে বাংলাদেশকে সতর্ক করেছিল মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই।

এমএস


oranjee