ঢাকা, বুধবার, ২০ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে আবার শীর্ষে নিউজিল্যান্ড

গ্লোবালটিভিবিডি ১:০০ পূর্বাহ্ণ, জুন ২০, ২০১৯

ছবি সংগৃহীত

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে গেল নিউজিল্যান্ড। এই জয়ে পাঁচ ম্যাচে নয় পয়েণ্ট নিয়ে আবারও শীর্ষে উঠে গেল কিউইরা। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে ৪ উইকেটের পরাজয়ে এবারের বিশ্বকাপের সেমিফাইনালে খেলা অনিশ্চিত হয়ে গেল দক্ষিণ আফ্রিকার।

বুধবার ইংল্যান্ডের বার্মিংহামে আগে ব্যাট করে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ৪৯ ওভারে ৬ উইকেটে ২৪১ রান করে দক্ষিণ আফ্রিকা। দলের হয়ে সর্বোচ্চ ৬৭ ও ৫৫ রান করেন রিশি ভেন দার ডুসেন ও হাশিম আমলা।

টার্গেট তাড়া করতে নেমে নির্ধারিত ওভারের ৩ বল হাতে রেখে জয় নিশ্চিত করে নিউজিল্যান্ড। দলের জয়ে অনবদ্য ব্যাটিং করে সেঞ্চুরি করেন অধিনায়ক কেন উইলিয়ামসন। তার দায়িত্বশীল ব্যাটিংয়েই জয়ের বন্দরে নোঙর ফেলতে সক্ষম হয় নিউজিল্যান্ড। দলের জয়ে ১৩৮ বলে ৯টি চার ও এক ছক্কায় অপরাজিত ১০৬ রান করেন উইলিয়ামসন।

দক্ষিণ আফ্রিকা ২৪১/৬

আগের পাঁচ ম্যাচে তিনটিতে হেরে খাঁদের কিনায় দাঁড়িয়ে আছে দক্ষিণ আফ্রিকা। নিউজিল্যান্ডের বিপক্ষে চলমান এই ম্যাচটি দক্ষিণ আফ্রিকার জন্য অঘোষিত সেমিফাইনালের মতো। হারলেই বিশ্বকাপ থেকে বিদায় নিতে হবে। এমন কঠিন সমীকরণের ম্যাচেও চ্যালেঞ্জিং স্কোর গড়তে পারেনি দক্ষিণ আফ্রিকা।

বৃষ্টির কারণে কার্টল ওভারে ম্যাচের দৈর্ঘ্য নির্ধারিত হয় ৪৯ ওভারে। নির্ধারিত ওভারে ৬ উইকেট হারিয়ে ২৪১ রান সংগ্রহ করে ফাফ ডু প্লেসিসের নেতৃত্বাধীন দলটি।

বুধবার ইংল্যান্ডের বার্মিংহামে নিউজিল্যান্ডের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে নামার আগে বৃষ্টির বাগড়ায় পড়ে যায় দক্ষিণ আফ্রিকা। বৃষ্টি ভেজা ম্যাচে ব্যাটিংয়ে নেমে দলীয় ৯ রানে ট্রেন্ট বোল্টের বলে বোল্ড হয়ে ফেরেন কুইন্টন ডি কক।

এরপর দ্বিতীয় উইকেটে অধিনায়ক ফাফ ডু প্লেসিসের সঙ্গে ৫০ রানের জুটি গড়েন আমলা। ৩৫ বলে ২৩ রান করে লুকি ফার্গুনসনের বলে বোল্ড হয়ে ফেরেন অধিনায়ক ফাফ ডু প্লেসিস।

ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মধ্যে দায়িত্বশীল ব্যাটিং করে যান আমলা। তবে ফিফটির পর নিজের ইনিংসটা লম্বা করতে পারেননি। মিসেল স্ট্যান্টনারের বলে বোল্ড হয়ে ফেরেন আমলা। তার আগে ৮৩ বলে চারটি চারের সাহায্যে ৫৫ রান করেন তিনি। এই রান করার পথে ওয়ানডে ক্রিকেটে দ্বিতীয় দ্রুততম (১৭৬ ম্যাচ) ৮ হাজার রান সংগ্রহ করেন আমলা। দক্ষিণ আফ্রিকান চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ৮ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি।

আমলার বিদায়ের পর দ্রুত আউট হন অ্যাডাম মার্কওরাম। তিনি ৫৫ বলে ৩৮ রান করে ফেরেন। তবে রিশি ভ্যান দার ডুসেনের অপরাজিত ৬৪ বলে তিনটি ছক্বা ও দুটি চারে গড়া ৬৭ রানের ইনিংসে ভর করে ২৪১ রান তুলতে সক্ষম হয় দক্ষিণ আফ্রিকা। এছাড়া ৩৭ বরে ৩৬ রান করেন ডেভিড মিলার। নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট শিকার করেন লুুকি ফার্গুনসন।

সংক্ষিপ্ত স্কোর

দক্ষিণ আফ্রিকা: ৪৯ ওভারে ২৪১/৬ (ডুসেন ৬৭, আমলা ৫৫, মার্কওরাম ৩৮, মিলার ৩৭, ডু প্লেসিস ২৩; ফার্গুনসন ৩/৫৯

আরকে


oranjee