ঢাকা, বুধবার, ২০ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

নিউজিল্যান্ডকে ২৪২ রানের টার্গেট দ. আফ্রিকার

গ্লোবালটিভিবিডি ৮:৪৮ অপরাহ্ণ, জুন ১৯, ২০১৯

ছবি : ইন্টারনেট

বিশ্বকাপে নিজেদের শতভাগ জয় ধরে রাখতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলতে নেমেছে নিউজিল্যান্ড। আগে ব্যাটিংয়ে নেমে প্রোটিয়ারা নির্ধারিত ৪৯ ওভারে ৬ উইকেট হারিয়ে তুলেছে ২৪১ রান। বৃষ্টির কারণে মাঠ ভেজা থাকায় নির্ধারিত সময়ের অনেক পরে খেলা শুরু হয়। তাই দুই দলকেই ৪৯ ওভার করে বেধে দেওয়া হয়। টুর্নামেন্টে টিকে থাকতে হলে এই ম্যাচে জিততেই হবে ফাফ ডু প্লেসিসের দলটিকে।

২০১১ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল আর ২০১৫ বিশ্বকাপের সেমি ফাইনালে কিউইদের কাছে হেরে আসর থেকে বিদায় নিয়েছিল প্রোটিয়ারা। এবার এই ম্যাচে মুখোমুখি হওয়ার আগে পরিস্থিতি এমন যে টুর্নামেন্টে টিকে থাকতে হলে জিততেই হবে প্রোটিয়াদের।

বুধবার (১৯ জুন) বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় বার্মিংহামের এজবাস্টনে ম্যাচটি শুরু হওয়ার কথা ছিল। তখন বৃষ্টির কারণে মাঠ ভেজা থাকায় টস করা সম্ভব হয়নি। ম্যাচ দেরিতে শুরু হওয়ায় দুই দলই ৪৯ ওভার করে ব্যাট করার সুযোগ পাবে। টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন কিউই দলপতি কেন উইলিয়ামসন।

ব্যাটিংয়ে নেমে প্রোটিয়া ওপেনার কুইন্টন ডি কক ব্যক্তিগত ৫ রান করে ট্রেন্ট বোল্টের বলে বোল্ড হন। আরেক ওপেনার হাশিম আমলা করেন ৮৩ বলে ৫৫ রান। ব্যক্তিগত ২৪ রান করে আমলা ওয়ানডেতে ৮ হাজারি ক্লাবের সদস্য হন। তিন নম্বরে নামা দলপতি ফাফ ডু প্লেসিস ২৩ রান করে সাজঘরের পথ ধরেন। এইডেন মার্কারাম ৫৫ বলে করেন ৩৮ রান।

এরপর জুটি গড়েন ডেভিড মিলার আর ভ্যান ডার ডুসেন। লুকি ফার্গুসন ফিরিয়ে দেন ৩৭ বলে ৩৬ রান করা কিলার মিলারকে। ভ্যান ডার ডুসেন ৬৪ বলে দুটি চার আর তিনটি ছক্কায় করেন অপরাজিত ৬৭ রান।

১০ ওভারে ৬৩ রান দিয়ে একটি উইকেট পান ট্রেন্ট বোল্ট। ১০ ওভারে ৩৩ রান দিয়ে একটি উইকেট পান কলিন ডি গ্রান্ডহোম। ১০ ওভারে ৫৯ রান দিয়ে তিনটি উইকেট পান লুকি ফার্গুসন। ম্যাট হেনরি ১০ ওভারে ৩৪ রান খরচায় কোনো উইকেট পাননি। ৯ ওভারে মিচেল স্যান্টনার ৪৫ রানের বিনিময়ে তুলে নেন একটি উইকেট।

বিশ্বকাপে লিগ পর্বে নিজেদের খেলা সবগুলো ম্যাচ জয় আর একটিতে পয়েন্ট ভাগাভাগি করেছে কিউইরা। অন্যদিকে নিজেদের পাঁচ ম্যাচে এক জয়, তিন হার এবং এক ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করেছে প্রোটিয়ারা। দ্বাদশ বিশ্বকাপে দারুণ শুরু হয়েছে কিউইদের। প্রথম তিন ম্যাচের প্রত্যেকটি ম্যাচেই জয় আর চতুর্থ ম্যাচে ভারতের বিপক্ষে বৃষ্টির কারণে পরিত্যক্ত হয় কিউইদের ম্যাচ। প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ১০ উইকেটে হারিয়েছে, এরপরের ম্যাচে বাংলাদেশকে ২ উইকেটে হারিয়েছে আর সর্বশেষ ম্যাচে আফগানদের বিপক্ষে ৭ উইকেটের বড় জয়।

আর মুদ্রার যেন বিপরীত দিকটা দেখছে দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপে এখন পর্যন্ত খেলা পাঁচ ম্যাচে জয় মাত্র একটিতে। সেটিও নিজেদের থেকে অপেক্ষাকৃত দুর্বল আফগানিস্তানের বিপক্ষে। ইংল্যান্ড, বাংলাদেশ আর ভারতের কাছে পরাজয়। আর উইন্ডিজের সাথে ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছিল। তবে আফগানিস্তানের বিপক্ষে জয়ে আবারও আত্মবিশ্বাস ফিরে পেয়েছে প্রোটিয়ারা।

নিউজিল্যান্ড একাদশ: কেন উইলিয়ামসন (অধিনায়ক), মার্টিন গাপটিল, রস টেইলর, টম লাথাম (উইকেটরক্ষক), কলিন মুনরো, কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনার, জিমি নিশাম, ম্যাট হেনরি, লুকি ফার্গুসন ও ট্রেন্ট বোল্ট।

দক্ষিণ আফ্রিকা একাদশ: ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), হাশিম আমলা, কুইন্টন ডি কক, এইডেন মার্করাম, ডেভিড মিলার, ইমরান তাহির, আন্দেইল ফেলুকাওয়ো, কাগিসো রাবাদা, ক্রিস মরিস, লুঙ্গি এনগিধি, ভ্যান ডার ডুসেন।

এমএস


oranjee