ঢাকা, সোমবার, ২৪ জুন ২০১৯ | ১০ আষাঢ় ১৪২৬

 
 
 
 

বাংলাদেশ-শ্রীলঙ্কার মহারণ আজ

গ্লোবালটিভিবিডি ১২:৫৮ পূর্বাহ্ণ, জুন ১১, ২০১৯

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুর্দান্ত জয় দিয়ে বিশ্বকাপ শুরু করা বাংলাদেশ পর পর দুই ম্যাচ হারলেও শ্রীলঙ্কার বিপক্ষে ঘুরে দাঁড়াতে চায়। বাংলাদেশ সময় আজ মঙ্গলবার বিকাল সাড়ে ৩টায় ইংল্যান্ডের ব্রিস্টলে নিজেদের চতুর্থ ম্যাচ খেলবে টাইগার বাহিনী।

কার্ডিফে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ১০৬ রানের বিশাল ব্যবধানে হারের পর অধিনায়ক মাশরাফি বিন মূর্তজার নেতৃত্বাধীন বাংলাদেশ দল ইতিমধ্যে ব্রিস্টলে পৌঁছে গেছে।

বিশ্বকাপে বাংলাদেশ-শ্রীলঙ্কার বর্তমান অবস্থা: নিউজিল্যান্ডের বিপক্ষে ১০ উইকেটের হার দিয়ে ব্শ্বিকাপ শুরু করা শ্রীলঙ্কা জিতেছে শুধু আফগানিস্তানের বিপক্ষে। আর পাকিস্তানের সাথে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের ম্যাচটি ভেসে যায় বৃষ্টিতে। তাই এক জয়ে ও পরিত্যক্ত ম্যাচের সৌজন্যে তাদের সংগ্রহ ৩ পয়েন্ট।

অপরদিকে জয় দিয়ে বিশ্বকাপ যাত্রা হলেও পরের ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ২৪৪ রানের অল্প পূঁজি নিয়েও লড়াই করে ২ উইকেটে হারে বাংলাদেশ। তাই মাত্র এক জয়ে টাইগারদের সংগ্রহ মাত্র ২ পয়েন্ট।

সামনের ম্যাচগুলো নিয়ে যা ভাবছে বাংলাদেশ: পর পর দুটি ম্যাচে হারা বাংলাদেশ এখনই হতাশ না হয়ে সামনের ম্যাচগুলো নিয়ে ভাবছে বলে জানালেন অলরান্ডার মেহেদি হাসান মিরাজ।

তিনি বলেন, ‘আমরা দুটো ম্যাচ হেরছি। কিন্তু এটা বড় বধা নয়। বিশ্বকাপে আমরা আরও ছয়টি ম্যাচ খেলবো। আমাদের পরিকল্পনা যথাযথভাবে কাজে লাগাতে পারলে সেমিফাইনালে ওঠা অসম্ভব নয়।’

‘ইতিমধ্যে তিনটি ম্যাচ শেষ হয়ে গেছে। সেগুলো নিয়ে আর ভাবছি না। পরবর্তী ম্যাচে আমাদের ঘুরে দাঁড়াতে হবে। আর তার জন্য আমাদের সেরা ক্রিকেট খেলতে হবে। তাই আমরা এখন পরবর্তী ম্যাচকে নিয়েই ভাবছি, যোগ করেন তিনি।

মুখোমুখি ম্যাচে বাংলাদেশ-শ্রীলঙ্কা : বিশ্বকাপে শ্রীলঙ্কার  বিপক্ষে বাংলাদেশর কোনো সুখ স্মৃতি নেই। ক্রিকেটের সবচেয়ে এ বড় এ টুর্নামেন্টে তিনবার মুখোমুখি হয়েছিল বাংলাদেশ-শ্রীলঙ্কা । তাতে তিনবারই জয় তুলে নেয় শ্রীলংকা। তবে সর্বশেষ ২০১৫ সালের বিশ্বকাপের পর শ্রীলঙ্কার বিপক্ষে সাতবার মুখোমুখি হয়ে তিনবার জয় ছিনিয়ে নিয়েছে বাংলাদেশ।

টাইগার একাদশে আসতে পারে পরিবর্তন: দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ের পর উইনিং কম্বিনেশন ধরে রাখতে আরও দুটি ম্যাচে একই একাদশ নিয়ে খেলেছে বাংলাদেশ দল। কিন্তু ব্যর্থতা ও কন্ডিশন বিবেচনায় মঙ্গলবার অনুষ্ঠিতব্য ম্যাচে একাদশে দুটি পরিবর্তনের আভাস মিলেছে। সেক্ষেত্রে মোহাম্মাদ মিঠুনের স্থানে লিটন দাস এবং মেহেদী হাসান মিরাজের স্থানে রুবেল হোসেনের দেখা মিলতে পারে।

শ্রীলংকার বিপক্ষে সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, লিটন দাস, মাহমুদুল্লাহ রিয়াদ. মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মাদ সাঈফউদ্দিন, মাশরাফি বিন মূর্তজা, রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহামন।

এমএস


oranjee