ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

২৪ ঘণ্টা পর সারাদেশের নৌ ধর্মঘট প্রত্যাহার

গ্লোবালটিভিবিডি ৩:৩১ অপরাহ্ণ, ডিসেম্বর ০১, ২০১৯

ফাইল ছবি

বেতন-ভাতা বাড়ানোসহ ১১ দফা বাস্তবায়নের দাবিতে সারাদেশে শুরু হওয়া নৌযান ধর্মঘট (কর্ম বিরতি) প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

শনিবার (৩০ নভেম্বর), রাত ১১টার দিকে অনির্দিষ্টকালের এ ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেন বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম।

এরআগে শনিবার বিকাল ৩টায় লঞ্চ মালিক ও শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠকে বসেন শ্রম অধিদপ্তরের সচিব একেএম মিজানুর রহমান। বৈঠকটিতে অংশ নেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহনের জ্যেষ্ঠ সহসভাপতি বদিউজ্জামান, লঞ্চ মালিক সমিতির সহসভাপতি শহীদ ভূঁইয়া। এসময় বেশ কয়েকজন শ্রমিকনেতাও উপস্থিত ছিলেন। এ বৈঠকের পর প্রায় ২৪ ঘণ্টার মাথায় এ ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেওয়া হলো।

শ্রম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এ আখতারুল ইসলাম তথ্য নিশ্চিত করে বলেন, “শ্রমিক নেতাদের সঙ্গে আলোচনা ফলপ্রসু হওয়ায় তারা অনির্দিষ্টকালের এ ধর্মঘট বন্ধ করার আহ্বান জানিয়েছেন।”

প্রসঙ্গত, বেতন ভাতা বৃদ্ধিসহ ১১ দফার অন্যান্যগুলো হল- শ্রমিকদের জন্য পেনশনের ব্যবস্থা করা, সার্ভিস বুক চালু, নৌপথে সন্ত্রাস-চাঁদাবাজি বন্ধ, সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণ, মেরিন আইনের সঠিক বাস্তবায়ন ও সব ধরনের শ্রমিক হয়রানি বন্ধ করা, সব নৌশ্রমিককে খাদ্য ভাতা দেওয়া, কর্মস্থল ও দুর্ঘটনায় মৃত শ্রমিকদের ক্ষতিপূরণ ১০ লাখ টাকা নির্ধারণ ইত্যাদি।

এমএস


oranjee