ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

 
 
 
 

মাত্র ১৩ হাজার টাকার অভাবে থমকে আছে দিনমজুর কন্যার ঢাবির ভর্তি

গ্লোবালটিভিবিডি ৫:০৪ অপরাহ্ণ, অক্টোবর ০৬, ২০১৯

সুবর্ণা খাতুন

কুষ্টিয়া প্রতিনিধি কাজী সাইফুলকে সাথে নিয়ে আনিসুর রহমান : কুষ্টিয়ার সুবর্ণা খাতুন। এবার শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় গ ইউনিটের মেধা তালিকায় নিজের নাম স্থান করে নিয়েছেন। প্রাচ্যের অক্সফোর্ড হিসেবে খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুবর্ণ সুযোগ পেয়েও মাত্র ১৩ হাজার টাকা যোগাতে না পারায়, বিশ্ববিদ্যালয়টিতে ভর্তি হতে অনিশ্চয়তায় পড়েছেন দিনমজুর মায়ের মেধাবী সন্তান সুবর্ণা খাতুন।

সুবর্ণা খাতুনের জীবন গল্পটা আট দশজন সাধারণ শিক্ষার্থী থেকে একটু ভিন্ন। সুবর্ণার জন্মের কয়েক দিন পরেই রিকশাচালক বাবা সড়ক দুর্ঘটনায় মারা যান। এরপর মা আরজিনা বেগম কুষ্টিয়ার মিল পাড়ায় একটি তুলা ফ্যাক্টরিতে দিনমজুরের কাজ করে কোনরকম সন্তান সুবর্ণাকে নিয়ে খেয়ে না খেয়ে দিন অতিবাহিত করেন। সুবর্ণা ছোটবেলা থেকেই মেধার পরিচয় রেখে আসছিলো তার শিক্ষা প্রতিষ্ঠানে। শত অভাব অনটন বাধা-বিপত্তি উপেক্ষা করে সফলতার সহিত স্কুল ও কলেজের গন্ডি পেরিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নেন।

গরিব মেধাবী এই ছাত্রী মায়ের কষ্টকে একটু কমাতে টিউশনি করাসহ যখন যে কাজ পেয়েছেন সেটিও করেছেন। শত সংগ্রামের মাঝেও অনেক সুবর্ণা এসএসসি ও এইচএসসিতে অর্জন করেছেন জিপিএ ৫।

স্বপ্ন দেখেন উচ্চশিক্ষায় শিক্ষিত হয়ে নিজেকে গড়তে। একজন এডমিন ক্যাডার হিসেবেও নিজের ক্যারিয়ার গড়তে চান। সেইসাথে তার মত অসহায় দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের পাশে সুবর্ণা থাকতে চান সব সময়।

২৭ থেকে ৩১ অক্টোবরের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে দরিদ্র মেধাবী শিক্ষার্থী সুবর্ণা কি পারবে তার বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন পূরণ করতে ? এমনটাই প্রশ্ন রইলো সমাজের সকল বিবেকবান মানুষের কাছে।

কেএস/এআর/এমএস


oranjee