ঢাকা, শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

ট্রেনের শিডিউল বিপর্যয়

গ্লোবালটিভিবিডি ২:৩৪ অপরাহ্ণ, আগস্ট ০৯, ২০১৯

প্রিয়জনদের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করতে রাজধানী ছাড়তে শুরু করেছেন নগরবাসী। আর রাজধানী ছাড়তে গিয়েই বিপাকে পড়েছেন ঘরমুখো মানুষ। শুক্রবার কমালাপুর রেলওয়ে স্টেশনে গিয়ে দেখ যায় প্লাটফর্মে যাত্রীদের উপচে পড়া ভিড়। এর ওপর ট্রেনের শিডিউল বিপর্যয়।

ঈদযাত্রাকে ঘিরে এবারও শিডিউল বিপর্যয়ের মুখে পড়েছে বিভিন্ন রুটে চলাচলকারী ট্রেনগুলো। কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে প্রায় প্রতিটি ট্রেন ছেড়েছে নির্ধারিত সময়ের চেয়ে কয়েক ঘন্টা পরে।

আজ খুলনাগামী সুন্দরবন এক্সপ্রেস ভোর ৬টা ২০ মিনিটে ছাড়ার কথা থাকলেও ৯টার দিকে কমলাপুর স্টেশন ছেড়ে যায়। উত্তরবঙ্গগামী ‘ধুমকেতু এক্সপ্রেস’ সকাল সাড়ে ৬টায় ছেড়ে যাওয়ার কথা থাকলেও তিনঘন্টা দেরিতে সাড়ে ৯টার দিকে কমলাপুর ছেড়ে যায় বলে জানিয়েছে স্টেশন কর্তৃপক্ষ।

চিলাহাটিগামী নীলসাগর এক্সপ্রেস সকাল ৮টায় ছেড়ে যাওয়ার কথা থাকলেও খবর সংগ্রহ করা পর্যন্ত স্টেশনে পৌঁছায়নি।

৩৭টি রুটের মধ্যে দুই-একটি ট্রেন ছাড়া সব ট্রেনই নির্ধারিত সময়ের চেয়ে দেরিতে ছেড়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন ঘরমুখো যাত্রীরা। দুর্ভোগ পোহাতে হচ্ছে নারী ও শিশুদের।

ঢাকার কমলাপুর স্টেশন থেকে আজ শুক্রবার ৩৭টি আন্তঃনগর ট্রেন ছেড়ে যাবে। এরমধ্যে ৩৪টি নিয়মিত ট্রেন এবং তিনটি ঈদ স্পেশাল ট্রেন।

কমলাপুর স্টেশনে অপেক্ষারত যাত্রীরা জানান, টিকিটে যে সময় দেয়া আছে সে অনুযায়ী ট্রেন ছাড়ছে না। কখন ছাড়বে তাও কেউ জানেনা। আবার, টিকিট থাকলেও ভিড়ের কারণে ট্রেনে উঠতে না পারার অভিযোগ অনেকের। ট্রেনের ছাদে উঠার বিষয়ে নিষেধাজ্ঞা থাকলেও তা মানছে না কেউ। বাড়ি পৌঁছাতে জীবনের ঝুঁকি নিয়ে ট্রেনের ছাদেই ভ্রমণ করছেন যাত্রীরা।

টিকিট থাকলেও ভিড়ের কারণে ট্রেনে উঠতে না পারার অভিযোগ অনেকের। ছাদে উঠা নিষেধাজ্ঞা থাকলেও মানছে না কেউ।

এদিকে, বাসের চিত্র আরও ভয়াবহ। খানাখন্দে ভর্তি মহাসড়ক আর সংস্কার কাজের জন্য সৃষ্টি হয়েছে দীর্ঘ যানজট। ফলে যাত্রী নামিয়ে বাস ফিরতে দেরি হচ্ছে। আর অপেক্ষায় ক্লান্ত ঘরমুখো মানুষ।

এমএস


oranjee