ঢাকা, রবিবার, ২৫ আগস্ট ২০১৯ | ১০ ভাদ্র ১৪২৬

 
 
 
 

ডেঙ্গু-চিকুনগুনিয়া: দুই সিটির স্বাস্থ্য কর্মকর্তাকে তলব

গ্লোবালটিভিবিডি ৫:৩৩ অপরাহ্ণ, জুলাই ২২, ২০১৯

রাজধানীতে ডেঙ্গু-চিকুনগুনিয়াসহ অন্যান্য মশাবাহিত রোগ প্রতিরোধে দুই সিটি করপোরেশনের নেওয়া পদক্ষেপের বিষয়ে দাখিল করা প্রতিবেদনের ওপর অসন্তোষ প্রকাশ করেছেন হাইকোর্ট। এ কারণে দুই সিটির দুই প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে তলব করেছেন আদালত।

সোমবার বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মোহাম্মদ সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি কপোরেশনের (ডিএসসিসি) দুই প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে আগামী ২৫ জুলাই (বৃহস্পতিবার) সকালে আদালতে হাজির হতে বলা হয়েছে।

এর আগে, গত ১৪ জুলাই স্বপ্রণোদিত এক আদেশে আদালত বলেছিলেন, ডেঙ্গু-চিকুনগুনিয়াসহ অন্যান্য মশাবাহিত রোগ প্রতিরোধে ২৪ ঘন্টার মধ্যে কার্যকরী পদক্ষেপ নিতে হবে।

একইসঙ্গে নাগরিকদের ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ মশাবাহিত রোগে আক্রান্ত হওয়া বন্ধ করতে এবং এডিস মশা নির্মুলে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন আইন বর্হিভূত হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম।

তিনি সাংবাদিকদের বলেন, আদালত তার আদেশে ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে কি পদক্ষেপ নেওয়া হয়েছে তা এক সপ্তাহের মধ্যে জানাতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির মেয়র, নির্বাহী কর্মকর্তা, স্বাস্থ্য সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দিয়েছেন।

এএইচ/এমএস


oranjee