ঢাকা, রবিবার, ২৫ আগস্ট ২০১৯ | ১০ ভাদ্র ১৪২৬

 
 
 
 

যেভাবে গড়ে উঠে এরশাদ আমলের সেই ‘ফকিন্নি বাজার’

গ্লোবালটিভিবিডি ৭:৪৭ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০১৯

আনিসুর রহমান: ফকিন্নি বাজার নামটি শুনলে যেকারোরই মনে হতে পারে বাজারটি সমাজের অসহায় দরিদ্র শ্রেণিপেশার মানুষের। রাজধানী ঢাকার তেজকুনিপাড়া এলাকায় রয়েছে এমনই এক বাজার। প্রায় তিন যুগ আগে ভিক্ষুক শ্রেণি-পেশার মানুষেরা মিলে বাজারটি গড়ে তোলেন। মূলত এরপর থেকেই লোকমুখে বাজারটির নাম হয় ‘ফকিন্নি বাজার’ বলে। কালের বিবর্তনে বাজারটি এখন ক্রমেই সংকুচিত হয়ে আসছে।

রাজধানী ঢাকায় বিভিন্ন শ্রেণিপেশার মানুষের বসবাস। নিম্নবিত্ত থেকে উচ্চবিত্ত সবারই রয়েছে দৈনন্দিন চাহিদা। এ চাহিদা মেটাতে রাজধানী ঢাকার বিভিন্ন স্থানে গড়ে উঠেছে পাইকারী ও খুচরা বাজার। আর আধুনিক যুগের সাথে পাল্লা দিয়ে বিভিন্ন পাড়া-মহল্লায় গড়ে উঠছে একের পর এক ছোট-বড় বিভিন্ন ধরনের সুপার শপ। শীততাপ নিয়ন্ত্রিত এসব সুপার শপে গিয়ে বাজার করে থাকেন সমাজের মধ্যবিত্ত থেকে উচ্চবিত্ত শ্রেণি-পেশার মানুষেরা, যেখানে নিম্নবিত্তরা এসব সুপার শপ থেকে বাজার করার কথা কখনো কল্পনাও করতে পারেন না।

অন্যদিকে রাজধানীর কারওয়ান বাজার সংলগ্ন তেজকুনিপাড়া এলাকায় বিজয়স্মরণী ফ্লাইওভারের নিচের রাস্তা ও রেললাইনের পাশে তরিতরকারিসহ নিত্য প্রয়োজনীয় পণ্যদ্রব্য সামগ্রির ছোট-ছোট পসরা সাজিয়ে বেচা-কেনা করছেন অনেকেই। আর এটিও কিনা একটি বাজার, যার নাম ফকিন্নি বাজার। সদ্য প্রয়াত রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ সরকারের সময় ভিক্ষুক শ্রেণিপেশার মানুষেরা মিলে বাজারটি গড়ে তোলায় এর নাম হয় ‘ফকিন্নি বাজার’।

যদিওবা তখন বাজারটির ক্রেতা-বিক্রেতারা উভয়ই ছিলো ভিক্ষুক বা অসহায় দরিদ্র শ্রেণি-পেশার মানুষেরাই। এ বাজারের বিক্রেতারা এখনো ভিক্ষুক, টোকাইসহ দরিদ্র শ্রেণিপেশার মানুষ হলেও কালের বিবর্তনে পরিবর্তন হয়েছে ক্রেতাদের। এখানকার ক্রেতারা যে শুধু নিম্ন আয়ের মানুষেরা তা নয়, এখান থেকে নিয়মিত বাজার করে থাকেন নিম্ন মধ্যবিত্তরাও।

কারওয়ান বাজারসহ রাজধানীর বিভিন্ন স্থান থেকে কুড়িয়ে, ভিক্ষা করে বা কম মূল্যে বাতিল পণ্য-দ্রব্য কিনে এনেও ফকিন্নি বাজারে সহনীয় মূল্যে বিক্রি করে থাকেন এখানকার ব্যবসায়ীরা।

বাজারটিতে মাছ-মাংসের দামও অনেক কম। তাই ক্রেতাদের সমাগমও থাকে লক্ষ্যণীয়। দিন-দিন বাজারটির জায়গা ক্রমেই সংকুচিত হওয়ায় বিষন্ন এখানকার ক্রেতা-বিক্রেতারা। তাদের দাবি, দীর্ঘদিনের ফকিন্নি বাজারটি যেন সময়ের প্রেক্ষাপটে হারিয়ে না যায়। এজন্য তারা সরকারের সার্বিক সহযোগিতা কামনা করেন।

এআর/এমএস


oranjee