ঢাকা, শনিবার, ১৬ নভেম্বর ২০১৯ | ১ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

ইবি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ ১২ নভেম্বর থেকে

গ্লোবালটিভিবিডি ১:৫৪ অপরাহ্ণ, নভেম্বর ০৯, ২০১৯

ছবি সংগৃহীত

কুষ্টিয়া প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল আগামী ১২ নভেম্বর থেকে প্রকাশ করা হবে।

শুক্রবার (৮ নভেম্বর) ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারীর সভাপতিত্বে এক জরুরি সভায় ১২ নভেম্বর থেকে পর্যায়ক্রমে ইউনিট ভিত্তিক ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করার সিদ্ধান্ত নেওয়া হয়। ভর্তি পরীক্ষা টেকনিক্যাল কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মণ সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন।

ভর্তি পরীক্ষা সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বর্তমানে ভর্তি পরীক্ষার লিখিত উত্তরপত্রগুলো নিরীক্ষার কাজ চলছে। ১২ তারিখ থেকে পর্যায়ক্রমে ইউনিট ভিত্তিক ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারীরা বিশ্ববিদ্যালয়ের (www.iu.ac.bd) ওয়েবসাইটের মাধ্যমে তাদের ভর্তি পরীক্ষার ফলাফল জানতে পারবেন।

এ বছর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ৪টি ইউনিটের 'এ’ ইউনিটের (থিওলজি এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদ) ২৪০টি আসনের বিপরীতে ২২২৩ জন, ‘বি’ ইউনিটে (কলা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ এবং আইন অনুষদ) ১০৬৫টি আসনের বিপরীতে ২৭৬৩৭ জন, ‘সি’ ইউনিট (ব্যবসায় প্রশাসন অনুষদ) ৪৫০টি আসনের বিপরীতে আবেদন করেছে যথাক্রমে ৮৯৩০ জন শিক্ষার্থী। অন্যদিকে ‘ডি’ ইউনিটে (বিজ্ঞান অনুষদ, ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি অনুষদ এবং জীব বিজ্ঞান অনুষদ) ৫৫০ আসনের বিপরীতে ২৩১৫২জন শিক্ষার্থী আবেদন করে। ৪টি ইউনিটের মোট ৩৪টি বিভাগে ৬১ হাজার ৯৪২ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছিলো। তার মধ্যে প্রায় ৯২ শতাংশ ভর্তি ইচ্ছুক শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে ৩৪টি বিভাগে ২৩০৫ জন শিক্ষার্থী বিভিন্ন অনুষদ ভর্তি হওয়ার সুযোগ পাবে।

গত ৪ নভেম্বর থেকে শুরু হয়ে ৬ নভেম্বর শেষ হওয়া ভর্তি পরীক্ষা প্রতিদিন চার শিফটে চারটি ইউনিটে অনুষ্ঠিত হয়।

এ এইচ


oranjee