ঢাকা, শনিবার, ১৬ নভেম্বর ২০১৯ | ১ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

রাবির প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার ‘বি ও সি’ ইউনিটের ফল প্রকাশ

গ্লোবালটিভিবিডি ৪:৩৪ অপরাহ্ণ, নভেম্বর ০৬, ২০১৯

ফাইল ছবি

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ ও আইবিএ) এবং ‘সি’ ইউনিটের (বিজ্ঞান, জীব ও ভূ-বিজ্ঞান, কৃষি ও প্রকৌশল অনুষদভুক্ত) ফলাফল প্রকাশ করা হয়েছে।

বুধবার বিকেলে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষার চীফ কো-অর্ডিনেটর ড. একরামুল হামিদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে মঙ্গলবার রাতে ‘বি’ ইউনিটের ফলাফল প্রকাশিত হয়। ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কমিটির চীফ কো-অর্ডিনেটর অধ্যাপক ড. এ কে শামসুদ্দোহা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, এমসিকিউ ও লিখিত পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বরের ভিত্তিতে তৈরি মেধাক্রম অনুযায়ী বাণিজ্য গ্রুপের ১৪৪৪ জন, বিজ্ঞান গ্রুপের ৪২৭ জন ও মানবিক গ্রুপের ১০৯ জনের পছন্দক্রম দিতে বলা হয়েছে। বিভিন্ন কোটায় আবেদনকারী পরীক্ষার্থী ন্যূনতম মোট ৪০ নম্বর পেয়েছে তাদেরও পছন্দক্রম পূরণ করতে হবে। বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটে আগামী ১৫ নভেম্বর দুপুর ১২টা থেকে ২০ নভেম্বর রাত ১২টা পর্যন্ত অনলাইনে ফরম পূরণ করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে পছন্দক্রম পূরণ না করলে ভর্তির জন্য কোনভাবেই বিবোচিত হবে না। আগামী ২৪ নভেম্বর বিভাগে ভর্তির জন্য চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

এদিকে ২৪ নভেম্বর প্রার্থীগণকে আগামী ২৫ নভেম্বর হতে ১ ডিসেম্বর মধ্যে ভর্তির সকল প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আসন ফাঁকা থাকা সাপেক্ষে ভর্তির জন্য পরবর্তী তালিকা ৩ ডিসেম্বর তারিখে বিশ্ববিদ্যালয় ওয়েব সাইটে প্রকাশ করা হবে।

এছাড়া ভর্তির সময় প্রার্থীকে পরীক্ষার কক্ষে পরিদর্শক কর্তৃক স্বাক্ষরিত প্রবেশপত্র, সাবজেক্ট চয়েজ ফরম এর প্রিন্ট কপি, এস.এস.সি/সমমান ও এইচ.এস.সি/সমমান পরীক্ষার মূল মার্কশীট, এইচ.এস.সি মূল রেজিস্ট্রেশন কার্ড সঙ্গে আনতে হবে।

সি ইউনিটের বিজ্ঞপ্তিতে বলা হয়, ভর্তি বিজ্ঞপ্তিতে প্রকাশিত শর্তানুযায়ী এমসিকিউ পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে আসন সংখ্যার ১০ গুণ পরীক্ষার্থীর লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন করা হয়েছে। উত্তীর্ণ ভর্তিচ্ছুদের আগামী ১৫ নভেম্বর থেকে ২০ নভেম্বর এর মধ্যে অনলাইনে ভর্তির বিভাগের পছন্দক্রম পূরণ করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে পছন্দক্রম পূরণ করতে না পারলে প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে।

পছন্দক্রম পূরণকারী ভর্তিচ্ছুদের মধ্যে মেধাক্রম অনুসারে প্রথম নির্বাচন তালিকা ৩ ডিসেম্বর অপরাহ্নে বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট তে প্রকাশিত হবে। ১ম নির্বাচিত তালিকায় নির্বাচিতদের ২৫ নভেম্বর থেকে ০১ ডিসেম্বর এর মধ্যে ভর্তি হতে হবে। এ ছাড়াও শূন্য আসনের জন্য অপেক্ষমান তালিকা থেকে মেধা ও পছন্দক্রম অনুসারে ভর্তির জন্য নির্বাচন করা হবে, যার সম্ভাব্য সময়সূচী যথাসময়ে প্রকাশ করা হবে।

এদিকে যে সকল উত্তীর্ণ ভর্তিচ্ছু পরীক্ষার সময় শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগে ভর্তি হতে আগ্রহ প্রকাশ করে বৃত্ত পূরণ করেছে, তাদের ব্যবহারিক পরীক্ষা সংক্রান্ত নোটিশ আগামী ১১ নভেম্বর তারিখ অপরাহ্নে প্রকাশ করা হবে। ব্যবহারিক পরীক্ষায় অনুপস্থিত পরীক্ষার্থী উক্ত বিভাগে ভর্তির কোন সুযোগ পাবে না, তবে অন্যান্য বিভাগগুলোতে ভর্তির সুযোগ বহাল থাকবে।

এএএইচ/এমএস


oranjee