ঢাকা, শনিবার, ১৬ নভেম্বর ২০১৯ | ১ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

জাবি উপাচার্য ফারজানা ইসলামের অপসারণ দাবিতে ধর্মঘট চলছে

গ্লোবালটিভিবিডি ৪:১১ অপরাহ্ণ, অক্টোবর ২৯, ২০১৯

ছবি সংগৃহীত

দুর্নীতির অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণের দাবিতে দ্বিতীয় দিনের মতো সর্বাত্মক ধর্মঘট পালন করছেন আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা।

মঙ্গলবার সকাল ৮টার থেকে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে আন্দোলনকারীরা বিশ্ববিদ্যালয়ের নতুন ও পুরনো প্রশাসনিক ভবন এবং বিভিন্ন একাডেমিক ভবনের প্রধান ফটক আটকে রেখে সেখানে অবস্থান নিয়েছেন।

জানা গেছে, কলা ও মানবিকী অনুষদভুক্ত বিভাগগুলোতে তেমন ক্লাস-পরীক্ষা হচ্ছে না। তবে সমাজবিজ্ঞান অনুষদসহ অন্যান্য অনুষদের বিভাগগুলোতে ক্লাস-পরীক্ষা হচ্ছে ঢিমেতালে।

উপাচার্যপন্থী শিক্ষকরা ক্লাস-পরীক্ষয় অংশ নিলেও উপাচার্য বিরোধী শিক্ষকরা সর্বাত্মক ধর্মঘটের সমর্থনে ক্লাস-পরীক্ষা থেকে বিরত রয়েছেন।

অপরদিকে টানা চতুর্থ দিনের মতো অবরুদ্ধ রয়েছে বিশ্ববিদ্যালয়ের নতুন ও পুরাতন দুটি প্রশাসনিক ভবন। চার দিন উপাচার্যসহ কর্মকর্তা-কর্মচারীরা অফিসে প্রবেশ করতে পারেননি। ফলে স্থবির রয়েছে সব ধরনের দাফতরিক কার্যক্রম।

কলা ও মানবিকী অনুষদ ভবনে প্রবেশ করার ফটকে অবস্থান নিয়েছেন আন্দোলনকারীরা। কলা ও মানবিকী অনুষদে শিক্ষার্থীদের প্রবেশ বাধা দিচ্ছেন আন্দোলনকারীরা। ফলে বন্ধ আাছে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম। তবে সমাজবিজ্ঞান অনুষদের কয়েকটি বিভাগে ক্লাস হতে দেখা গেছে।

এদিকে, বিশ্ববিদ্যালয়ের চলমান পরিস্থিতিআন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি।

এএইচ

 


oranjee