ঢাকা, শনিবার, ২৩ নভেম্বর ২০১৯ | ৮ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

ভিসির পদত্যাগের দাবিতে উত্তাল জাবি

গ্লোবালটিভিবিডি ৩:১৭ অপরাহ্ণ, অক্টোবর ০২, ২০১৯

সংগৃহীত ছবি

তোফায়েল হোসেন তোফাসানি, সাভার : ভিসির পদত্যাগের দাবিতে বুধবার (০২ অক্টোবর) বিভিন্ন কর্মসূচিতে উত্তাল ছিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। প্রশাসনিক ভবন, অবরোধ, ধর্মঘট, মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করে আন্দোলনরত শিক্ষক ও শিক্ষার্থীরা। দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের ব্যানারে ক্যাম্পাসে এসব কর্মসূচি পালিত হয়।

দুর্নীতির অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের পদত্যাগের দাবিতে উপাচার্যের নতুন ও পুরাতন কার্যালয় অবরোধ করে আন্দোলনরত শিক্ষক ও শিক্ষার্থীরা। বুধবার সকাল সাড়ে সাতটা থেকে তারা উপাচার্যের কার্যালয় অবরোধ করে রাখেন।

এদিকে অবরোধের কারণে অফিস কক্ষে প্রবেশ করতে পারেনি কর্মকর্তা ও কর্মচারীরা। কার্যালয়ে আসেননি উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। এদিকে আন্দোলনরত শিক্ষক ও শিক্ষার্থীরা অবরোধের পাশাপাশি ক্যাম্পাসে সর্বাত্মক ধর্মঘট পালন করছে। ক্লাস পরীক্ষা নেওয়া থেকে বিরত রয়েছেন আন্দোলনরত শিক্ষকরা। ধর্মঘটের ফলে ক্যাম্পাস থেকে শিক্ষক ও শিক্ষার্থীদের বহন করা কোন বাস ক্যাম্পাসের বাইরে যেতে পারেনি। আন্দোলনরত শিক্ষক ও শিক্ষার্থীরা জানিয়েছেন দুর্নীতিবাজ উপাচার্য পদত্যাগ না করা পর্যন্ত তাদের এ আন্দোলন চলবে।

একই দিনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে চলমান উন্নয়ন প্রকল্পের দুর্নীতির অভিযোগ এনে উপাচার্য ফারজানা ইসলামকে দুর্নীতিবাজ আখ্যায়িত করে পদত্যাগের দাবির প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

বুধবার বেলা ১২টার সময় মিথ্যা অভিযোগকারী চিহ্নিত দুর্নীতিবাজ ও ষড়যন্ত্রের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করে তারা।

মানববন্ধন কর্মসূচি থেকে বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের মেগা প্রকল্প উন্নয়নে বাধা সৃষ্টি করার লক্ষ্যে একটি কুচক্রী মহল পাঁয়তারা করছে।

এছাড়া যারা মিথ্যাচার করে উপাচার্যকে দোষী সাব্যস্ত করার চেষ্টা করছে ও বিশ্ববিদ্যালয়ে অস্থিতিশীলতা তৈরি করছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি জানিয়েছেন মানববন্ধনে অংশ নেয়া শিক্ষকরা।

টিএইচটি/এমএস


oranjee