ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯ | ৬ ভাদ্র ১৪২৬

 
 
 
 

ঢাবির ভর্তি পরীক্ষা হবে ১২০ নম্বরের

গ্লোবালটিভিবিডি ৬:৫২ অপরাহ্ণ, জুলাই ২৪, ২০১৯

ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা হবে ১২০ নম্বরের। দেড় ঘন্টার পরীক্ষায় ৭৫ নম্বরের এমসিকিউ এবং ৪৫ নম্বরের লিখিত উত্তর দিতে হবে।

বুধবার উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি বিষয়ক সাধারণ ভর্তি কমিটির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

এ বছর প্রতি ইউনিটে ভর্তি পরীক্ষার সময় হবে দেড় ঘণ্টা। এমসিকিউ অংশে ৬০টি প্রশ্নের জন্য নির্ধারিত সময় ৫০ মিনিট। প্রতিটি প্রশ্নের মান ১.২৫ অনুসারে সর্বমোট ৭৫। এমসিকিউ অংশে পাস মার্ক নির্ধারন করা হয়েছে ৩০। আর লিখিত অংশে সময় ৪০ মিনিট এবং পাস মার্ক নির্ধারন করা হয়েছে ১২।

সূত্র আরও জানায়, এমসিকিউ পরীক্ষায় ৩০ নম্বর পেলে লিখিত পরীক্ষার খাতা মূল্যায়ন করা হবে। কেউ যদি এমসিকিউ অংশে পাস মার্কের বেশি পাওয়ার পরও লিখিত পরীক্ষায় ১২ নম্বরের কম পায় তাহলে সে ভর্তির অযোগ্য বলে বিবেচিত হবে। লিখিত অংশের জন্য বাংলা ও ইংরেজির বোর্ড বই পড়তে হবে। এ অংশে সাধারণ জ্ঞান থেকে কোনো প্রশ্ন আসবে না। মোট ১২০ নম্বরের পরীক্ষার সঙ্গে এসএসসি ও এইচএসসি পরীক্ষার জিপিএ যোগ করে সর্বমোট ২০০ নম্বরের ভিত্তিতে ফলাফল ঘোষণা করা হবে।

এ বছর ১৩ই সেপ্টেম্বর 'গ' ইউনিটের পরীক্ষার মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হবে। এছাড়া 'ক' ইউনিটের ভর্তি পরীক্ষা ২০শে সেপ্টেম্বর, 'খ' ইউনিটের ভর্তি পরীক্ষা ২১শে সেপ্টেম্বর, ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭শে সেপ্টেম্বর নেয়া হবে। আর 'চ' ইউনিটের (সাধারণ জ্ঞান) ১৪ই সেপ্টেম্বর এবং ২৮শে সেপ্টেম্বর অংকন পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার মাধ্যমে ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শেষ হবে।

এএইচ/এমএস


oranjee