ঢাকা, রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯ | ৬ আশ্বিন ১৪২৬

 
 
 
 

জার্সি নম্বর ৯৬: প্রয়াত ক্রিকেটার রানাকে নিয়ে একটি স্মৃতিগাঁথা

গ্লোবালটিভিবিডি ২:০৭ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০১৯

‘জার্সি নম্বর ৯৬; বইয়ের প্রচ্ছদ

স্বপ্নিল চৌধুরীর লেখায় প্রয়াত ক্রিকেটার মানজারুল ইসলাম রানাকে নিয়ে একটি বই প্রকাশ হয়েছে। বইতে রানার জীবনের গুরুত্বপূর্ণ দিকগুলো তুলে ধরা হয়েছে। রানার সতীর্থ প্রিয় বন্ধু মাশরাফি বিন মর্তুজা, রানার অধিনায়ক হাবিবুল বাশার সুমন, রানার বিপক্ষে খেলা জিম্বাবুয়ের তাতেন্দা তাইবুর স্মৃতিচারণে উঠে এসেছে অনেক অজানা কথা।

বাংলাদেশের ক্রিকেটে সবচেয়ে সম্ভবনাময় অল-রাউন্ডার ছিলেন রানা। ২-০ তে জিম্বাবুয়ের বিপক্ষে পিছিয়ে থাকা সিরিজ শেষ পর্যন্ত বাংলাদেশ জিতে যায় ৩-২ ব্যাবধানে। সিরিজে সবচেয়ে বড় অবদান ছিলো মানজারুল ইসলাম রানার। তিনি হয়েছিলেন সিরিজ সেরা খেলোয়াড়। ক্রমেই বাড়ছিলো তার জনপ্রিয়তা। মোহাম্মদ রফিকের উত্তরসূরী হিসেবে নিজেকে প্রমাণ করছিলেন তিনি।

একটা পর্যায়ে ক্রিকেট থেকে একটু মনযোগ সরে গিয়েছিল। একটু অলসতা গ্রাস করেছিল তাকে। বাদ পড়েছিলেন জাতীয় দল থেকে। সেই শেষ; আর কখনও জাতীয় দলে ফেরা হলো না তার! মানজারুল ইসলাম রানা পাড়ি জমালেন না ফেরার দেশে।

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার আমতলী গ্রামের ছেলে স্বপ্নীলের লেখা বইটির নাম মানজারুল ইসলাম রানা: জার্সি নম্বর ৯৬। এটি তার প্রথম বই। প্রকাশ করেছে দেশ পাবলিকেশন্স।

বইটি পাওয়া যাচ্ছে একুশে বইমেলার ৩৮৮-৩৮৯ নম্বর স্টলে। স্বপ্নীল বর্তমানে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি- বাংলাদেশে (এআইইউবি) এমবিএ পড়ছেন। গাজী রাকায়েতের চারুনীড়ম থিয়েটারের নাট্যকর্মী তিনি। মঞ্চ নাটকের পাশাপাশি অভিনয় করেছেন বেশ কয়েকটি টিভি নাটকে।

 

এসএনএ

 


oranjee