ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯ | ১১ মাঘ ১৪২৫

 
 
 
 

গ্লোবাল টিভি অ্যাপস

বিষয় :

ঢাকা

শুভ জন্মদিন দাদুভাই

গ্লোবালটিভিবিডি ১২:৪০ অপরাহ্ণ, জানুয়ারি ০৮, ২০১৯

ছবি: সংগৃহীত

প্রখ্যাত শিশু সাহিত্যিক ও শিশু সংগঠক রফিকুল হক দাদুভাইয়ের ৮৩তম জন্মদিন আজ। ১৯৩৭ সালের ৮ জানুয়ারি তিনি জন্মগ্রহণ করেন। সমকালীন সমাজচিত্র নিয়ে ছড়া লিখে যারা কৃতিত্বের অধিকারী, দাদুভাইয়ের অবস্থান তাদের পুরোভাগে। ছয় দশক ধরে তিনি শিশুতোষ লেখালেখি করে চলেছেন। জাতীয় শিশু-কিশোর সংগঠন চাঁদের হাট- এর প্রতিষ্ঠাতা পরিচালক দাদুভাই ছড়া বানাতে অত্যন্ত পারদর্শী।

তার উল্লেখযোগ্য ছড়াগ্রন্থগুলোর মধ্যে রয়েছে- পান্তাভাতে ঘি, বর্গি এলো দেশে, নেবুর পাতা করমচা, ঢামেরিক, আমপাতা জোড়া জোড়া, সমকালীন ছড়া ইত্যাদি। উপমহাদেশে শিশু-কিশোরদের প্রথম সংবাদপত্র ‘কিশোর বাংলা’ তার সম্পাদনায় ঢাকা থেকে দীর্ঘদিন প্রকাশিত হয়।

দাদুভাই দীর্ঘ পাঁচ দশকের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশায় আছেন। উপমহাদেশে শিশু-কিশোরদের প্রথম সংবাদপত্র ‘কিশোর বাংলা’ তার সম্পাদনায় ঢাকা থেকে দীর্ঘদিন প্রকাশিত হয়। বর্তমানে জাতীয় দৈনিক যুগান্তরে ফিচার সম্পাদক হিসেবে কর্মরত আছেন।

বাংলা শিশুসাহিত্যে গুরুত্বপূর্ণ অবদানের জন্য তিনি ১৪০৫ বঙ্গাব্দে অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার, চন্দ্রাবতী একাডেমি সাহিত্য পুরস্কার-২০১৮সহ অসংখ্য পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন। শিশুসাহিত্যে সামগ্রিক অবদানের জন্য ২০০৯ সালে তিনি বাংলা একাডেমি পুরস্কার ও ফেলোশিপ লাভ করেন। বাংলা ১৪২০ সালে তাকে শিশু একাডেমি সাহিত্য পুরস্কারে ভূষিত করা হয়।

দাদুভাইয়ের জন্মদিন উপলক্ষে তার গড়া শিশু সংগঠন চাঁদের হাটের কেন্দ্রীয় কমিটি মঙ্গলবার (৮ জানুয়ারি) বিকাল ৫টায় ঢাকার তোপখানা রোডে বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে একটি সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করেছে। এছাড়া কবিসংসদ বাংলাদেশ ও বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলার পক্ষ থেকেও তাকে সংবর্ধনা জানানো হবে।

এমএস


oranjee