ঢাকা, সোমবার, ১৮ নভেম্বর ২০১৯ | ৪ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

কিংবদন্তি সংগীতশিল্পী লতা মঙ্গেশকরের জন্মদিন আজ

গ্লোবালটিভিবিডি ২:৩৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৮, ২০১৯

ফাইল ছবি

উপমহাদেশের কিংবদন্তি সংগীতশিল্পী লতা মঙ্গেশকরের জন্মদিন আজ শনিবার। ১৯২৯ সালের এই দিনে তিনি ব্রিটিশ ভারতের ইন্দোরে জন্মগ্রহণ করেন। দীর্ঘ ক্যারিয়ারে গান ও সুরের ইন্দ্রজালে তিনি কোটি মানুষের হৃদয় জয় করেছেন। শনিবার (২৮ সেপ্টেম্বর) তার বয়স ৯০ বছর পূর্ণ হলো।

ছোটবেলা থেকেই গানের প্রতি ঝোঁক ছিল তার। মাত্র ১৩ বছর বয়সে মারাঠি ছবিতে প্লেব্যাক করেন। দীর্ঘ সংগীতজীবনে লতা মঙ্গেশকর এক হাজারেরও বেশি হিন্দি ছবিতে গান করেছেন। এছাড়া ভারতের ২০টি আঞ্চলিক ভাষায় গান গাওয়ার একমাত্র রেকর্ডটি তারই। বাংলাতেও তিনি অনেক গান করেছেন।

সংগীতে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ লতা মঙ্গেশকর ভারত রত্ন, পদ্মবিভূষণ, পদ্মভূষণসহ অসংখ্য সম্মাননা পেয়েছেন। পেয়েছেন দাদাসাহেব ফালকে পুরস্কার, তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, চারবার ফিল্মফেয়ার পুরস্কার, ১২ বার বেঙ্গল ফিল্ম জার্নালিস্টস অ্যাসোসিয়েশন পুরস্কার। প্রখ্যাত এ শিল্পীকে ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘অফিসার দে লা দি’ অনার প্রদান করেছে সে দেশের সরকার।

সঙ্গীতজগতের সবচেয়ে উজ্জ্বল নক্ষত্র লতা মঙ্গেশকর আরও অনেকদিন বেঁচে থেকে তার ভক্তদেরকে সুরের মুছনায় ধন্য করবেন এটাই সবার কামনা।

এমএস


oranjee