ঢাকা, শুক্রবার, ৬ ডিসেম্বর ২০১৯ | ২২ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

অমর নায়ক সালমান শাহ’র ৪৮তম জন্মদিন আজ

গ্লোবালটিভিবিডি ১:৪২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০১৯

ছবি: সংগৃহীত

জনপ্রিয় চিত্রনায়ক সালমান শাহ’র জন্মদিন আজ। ১৯৭১ সালের আজকের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন। আজ তার ৪৮তম জন্মদিন। সর্ব মহলের প্রিয় এই নায়ক ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর রহস্যজনকভাবে মারা যান। সালমান শাহ মিডিয়ায় পথচলা শুরু করেন মডেলিং ও নাটকে অভিনয়ের মাধ্যমে।

সালমান শাহর পারিবারিক নাম শাহরিয়ার চৌধুরী ইমন। বাবা কমর উদ্দিন চৌধুরী ও মা নীলা চৌধুরী। দুই ভাইয়ের মধ্যে সালমান বড়। ছোট ভাই শাহরান চৌধুরী ইভান।

১৯৯৩ সালে ‘কেয়ামত থেকে কেয়ামত’র সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেন সালমান শাহ। সোহানুর রহমান সোহান পরিচালিত ওই সিনেমাতে তার সঙ্গে নায়িকা হিসেবে ছিলেন নবাগত মৌসুমী। প্রথম সিনেমার পরই দর্শকদের কাছে ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠেন সালমান।

মৌসুমী, শাবনূর, শাবনাজ, শাহনাজ, লিমা আরো অনেক নায়িকার সঙ্গেই জুটি হয়েছিলেন সালমান। সালমান শাহ অভিনীত ছবির মধ্যে অন্যতম- কেয়ামত থেকে কেয়ামত, তুমি আমার, অন্তরে অন্তরে, সুজন সখী, বিক্ষোভ, দেনমোহর, বিচার হবে, এই ঘর এই সংসার, আনন্দ অশ্রু। তার অভিনীত প্রতিটি সিনেমাই ব্যবসায়িক সফলতা পেয়েছিল।

১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর রহস্যজনকভাবে মৃত্যু হয় সালমানের। এটি খুন নাকি আত্মহত্যা সেটি আজও রহস্যই রয়ে গেছে। তবে মৃত্যুর এত বছর পরেও তার জনপ্রিয়তা একটুও কমেনি। দিন যাচ্ছে, বছর যাচ্ছে সালমান ততই যেন জনপ্রিয় হচ্ছেন চলচ্চিত্রপ্রেমীদের কাছে।

সালমান শাহর জন্মদিন উপলক্ষে ঢুলি কমিউনিকেশনস আয়োজন করছে সপ্তাহব্যাপী ‘সালমান শাহ জন্মোৎসব-২০১৯’। ২০ থেকে ২৬ সেপ্টেম্বর এই উৎসব চলবে রাজধানীর মধুমিতা প্রেক্ষাগৃহে। নতুন প্রযোজনা প্রতিষ্ঠান টিএম ফিল্মস আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করছে এই উৎসবের পৃষ্ঠপোষকতা করার মাধ্যমে।

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ফারজানা মুন্নী বলেন, ‘উৎসবে সপ্তাহজুড়ে মধুমিতায় প্রদর্শিত হবে সালমান শাহ অভিনীত ছয়টি চলচ্চিত্র। উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে থাকবেন তারকারা। আশা করছি, সালমান ভক্তদের জন্য দারুণ একটি সপ্তাহ অপেক্ষা করছে।’

এর আগে ২০১৪ সালে ঢুলি কমিউনিকেশনস বলাকা প্রেক্ষাগৃহে ‘সালমান শাহ স্মরণ উৎসব’-এর আয়োজন করেছিল।

আরকে

 


oranjee