ঢাকা, মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯ | ২৮ কার্তিক ১৪২৬

 
 
 
 

শুভ জন্মদিন ভিনসেন্ট ভ্যান গগ

এম আই মিঠু ২:০৬ অপরাহ্ণ, মার্চ ৩০, ২০১৯

শিল্পী ভিনসেন্ট ভ্যান গগ ১৮৫৩ সালের ৩০ মার্চ জুলবার্ট নেদারল্যান্ডসের দক্ষিণ-উত্তর প্রদেশের একটি ক্যাথলিক অঞ্চলে জন্মগ্রহণ করেন। রুক্ষ সৌন্দর্য, আবেগ ও রঙের বর্ণিল ব্যবহারের জন্য তিনি বিখ্যাত। তাঁর কাজ পরবর্তী চিত্রকরদের ওপর ব্যাপক প্রভাব বিস্তার করেছে।

২১০০ ছবি এঁকেছিলেন এই স্বনামধন্য চিত্রকর, তার শিল্পী জীবনে ছোট ভাইয়ের পয়সায় ছবি আঁকার উপকরণ কিনতেন তিনি আর মৃত্যুটাও ঘটে ছিল ছোট আত্মঘাতী বুলেট এর আঘাতে, কিন্তু মারা যাওয়ার আগে মাত্র একটি ছবি বিক্রয় হয়েছিল আর তা কিনেছিলেন তার বন্ধু বেলজিয়াম চিত্রকর ইউজেন বসের বোন আনা বস,
২৭ বছরে ছবি আঁকা শুরু করে, ৩৭ বছর বয়সে মার যান ভিনসেন্ট ভ্যান গগ। বর্তমানে তার প্রতিটি ছবিই অমূল্য, সারা বিশ্বে তার আঁকা ছবির খ্যাতি আকাশ ছোঁয়া!

অথচ মৃত্যুর ১৬৭ বছর পেরিয়ে গেলেও আজও তিনি আধুনিক শিল্পী রয়ে গেছেন বিশ্বের শিল্প প্রেমীদের মাঝে.....

স্বল্পায়ুর এক মেধাবী শিল্পী ভ্যান গগ
অসাধারণ প্রতিভা নিয়ে জন্মেছিলেন ডাচ চিত্রশিল্পী ভিনসেন্ট উইলেম ভ্যান গগ। একাকিত্বের সঙ্গী এই নিভৃতচারী শিল্পী চিত্রশিল্পের ভাণ্ডারকে করে গেছেন সমৃদ্ধ। কিন্তু বেশিদিন টেকেননি। মাত্র ৩৭ বছর বয়সেই পৃথিবী ছেড়ে চলে যান তিনি।

ভিনসেন্ট ভ্যান গগ:আত্মহত্যা
নির্লোভী চিত্রশিল্পী নিজের পেটে গুলি চালিয়ে দিলেন ১৮৯০ সালের কোনো এক বিকেলে, উত্তর ফ্রান্সের এক গ্রামে। কিন্তু তার মৃত্যু তখনই হয়নি। গুলি চালাবার পর ঘরে গিয়ে দিব্যি ধূমপান করলেন, কিন্তু ৩০ ঘণ্টার মাথায় পাড়ি জমালেন পরপারে। ঘুণাক্ষরেও তিনি জানলেন না, তার মৃত্যুর পর অখ্যাত থেকে পরম পূজনীয় চিত্রকরের কাতারে নাম উঠে যাবে। ভিনসেন্ট ভ্যান গগের নাম চিত্রশিল্পের ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে আজীবন।

এমএস


oranjee