ঢাকা, বুধবার, ২০ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

মননশীল সাহিত্যিক মনিরউদ্দীন ইউসুফের জন্মশতবর্ষ পালিত

গ্লোবালটিভিবিডি ৩:৩২ অপরাহ্ণ, নভেম্বর ০৭, ২০১৯

ছবি সংগৃহীত

কবি, কথাশিল্পী, অনুবাদক, শিশু সাহিত্যিক ও ঐতিহাসিক উপন্যাস ‘শাহনামা’র বাংলা প্রণেতা মনিরউদ্দীন ইউসুফের জন্মশতবর্ষ উদযাপনের সমাপনী অনুষ্ঠিত হলো বুধবার।

জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন গবেষক সমর পাল, বাংলা একাডেমির সাবেক মহাপরচিালক অধ্যাপক মুহাম্মদ হারুন-উর-রশিদ ও অধ্যাপক ড. মাহমুদ শাহ্ কোরেশী । উদ্বোধনী ভাষণ দেন জন্মশত পরিষদের সম্পাদক ড. হালিম দাদ খান ।

শুরুতে মনিরউদ্দীন ইউসুফের কর্ম ও জীবনভিত্তিক ১০ মিনিটের ভিডিওচিত্র পরিবেশিত হয়, যেটি পরিচালনা করেন চলচ্চিত্র গবেষক মীর শামছুল আলম বাবু । এছাড়া মনিরউদ্দীন ইউসুফের কাব্যনাট্য 'তহমিনার জীবনে একটি রাত্রি'তে কণ্ঠ দেন আবৃত্তিকার জাহানারা বেগম রেখা ও জায়েদ জাকারিয়া । মনিরউদ্দীন ইউসুফ রচিত 'পুবেতে উঠিল ভানু' গানে কণ্ঠ দেন সরদার রহমতউল্লাহ ও সহশিল্পীবৃন্দ । 

মানসুর মুজাম্মিল ও জে এস কানিজের উপস্থাপনায় আরও বক্তব্য দেন কবি সৈকত হাবীব, মনিরউদ্দীন ইউসুফের পুত্র প্রকাশক সাঈদ আহমদ আনীস ও জামাতা মো. নূরুল আলম চৌধুরী কিরণ। হালিম দাদ খানের 'মনিরউদ্দীন ইউসুফ জন্মশত-বর্ষ শ্রদ্ধাঞ্জলি' (স্মারকগ্রন্থ) ও 'মনিরউদ্দীন ইউসুফ: জীবন সৃষ্টি ও দৃষ্টি ‘ বইয়ের মোড়ক উন্মোচন করেন অতিথিবৃন্দ ।

আলোচনা ও কবিতা পাঠে অন্যান্য অতিথিদের মধ্যে আরো অংশ নেন কবি আতিক হেলাল, মোহাম্মদ আশরাফুল ইসলাম, বদরুল আহসান খান, তানভীর জাহান চৌধুরী, মোহাম্মদ আব্দুল ওয়াহিদ, ফিরোজা মেরী, শামীমা চৌধুরী, ফরিদ সাইদ, গিয়াস হায়দার, মোস্তফা মমতাজ, জিয়াউদ্দিন বাবলু, জেসমিন দীপা, এ এফ রহমান, লুৎফল আহসান বাবু, রাহেলা রহমান,আফরোজা মুন্নী, সাদিয়া চৌধুরী পরাগ, লিলি হক, মোহাম্মদ মোমেন মিয়াসহ অনেকে ।

সভাপতির ভাষণে ড. আনিসুজ্জামান বলেন, মনিরউদ্দীন ইউসুফ বাংলা সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদান রেখে গেছেন। আমাদের উচিত তাকে যথাযতভাবে পাঠ ও মূল্যায়ন করা।

মনিরউদ্দীন ইউসুফের ভাগিনা দেওয়ান সফিক মনিরউদ্দীন ইউসুফ ফাউন্ডেশন গঠনের ঘোষণা দেন এবং মনিরউদ্দীন অনুরাগীদের এ মহতী উদ্যোগে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান।

এএইচ

 


oranjee