ঢাকা, বুধবার, ২০ নভেম্বর ২০১৯ | ৬ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

স্বপ্নকথা সাহিত্য পরিষদের ২য় প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত

গ্লোবালটিভিবিডি ১২:৪৫ অপরাহ্ণ, নভেম্বর ০২, ২০১৯

ছবি সংগৃহীত

রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে অনুষ্ঠিত হয়ে গেল স্বপ্নকথা সাহিত্য পরিষদের ২য় প্রতিষ্ঠা বার্ষিকীর বর্ণাঢ্য অনুষ্ঠান। শুক্রবার দিনব্যাপী এ অনুষ্ঠানে সংগঠনের প্রতিষ্ঠাতা রোকসানা সুখীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার (এলজিআরডি) মন্ত্রী  মো: তাজুল ইসলাম। প্রধান আলোচক ছিলেন কবি নির্মলেন্দু গুণ।

অনুষ্ঠান শুরু হয় দুপুর আড়াইটায়। প্রথম পর্বে সংগঠনের প্রধান সমন্বয়ক শাহরিয়ার কামালের সভাপতিত্বে অনুষ্ঠান উদ্বোধন করেন কবি মাহমুদুল হাসান নিজামী। আলোচক ছিলেন কবি ও সাংবাদিক আতিক হেলাল, ইতিহাস-গবেষক মোহাম্মদ আশরাফুল ইসলাম, এডভোকেট ড. শরীফ সাকী, বাদল কৃষ্ণ বণিক, আনোয়ার মজিদ প্রমুখ। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ও ভারতের বরেণ্য কবি-সাহিত্যিকগণ।

মামুনুর রশীদ ও মঞ্জুর হোসেন ঈসার সঞ্চালনায় অনুষ্ঠানে আরও অংশ নেন কবি বদরুল আহসান খান, ময়েজ মোহাম্মদ, সাঈদ আহমদ আনীস, সেহেলী খান রত্না, আশরাফ আলিম, শাহী সবুর, মনির ইসলাম, মনির হোসেন, ফেরদৌসী আখতার, ফাতেমা সুলতানা সুমি, শাহনাজ খান, জান্নাতুল বাকী, ইসতিয়াক হোসেন, দিপাশ আনোয়ার, এম এ জলিল, সোহেলী স্মৃতি, সুকৃতি ভট্টাচারিয়া, বাঁধন আহমেদ, মাসুদা লিজা, জাকিয়া রুমা, সুমন রহমান, মিলন আহমেদ, হাসনা হেনা,  আইরীন কাকলী, এ কে আজাদ, অ্যাঞ্জেল নিপা, কৃষ্ণচূড়া মুন্নী, সৈয়দা উলফাতসহ শতাধিক কবি ও সংগঠক। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন সানজীদা সুপ্তি ও আফরোজা ঝুমুর।

দ্বিতীয় পর্বের অনুষ্ঠান উদ্বোধন করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তদন্ত সংস্থার সমম্বয়ক মুহ. আবদুল হান্নান খান (বিপিএম)। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস পত্রিকার সম্পাদক ড. এম হেলাল, পুলিশ কর্মকর্তা নূরুল ইসলাম (বিপিএম), বীর মুক্তিযোদ্ধা মিয়া মুজিবুর রহমান, এম.আর.খান আদনান, ড. আসাদুজ্জামান। আলোচক ছিলেন কবি জাকির আবু জাফর প্রমুখ। এই পর্বে বাংলাদেশ ও কোলকাতার বিশষ্ট লেখক ও সংগঠকদেরকে ক্রেস্ট দিয়ে সম্মানিত করা হয়। কবি নির্মলেন্দু গুণকে দেয়া হয় আজীবন সম্মাননা। 

শেষে স্বপ্নকথা প্রকাশনার ১০টি বইয়ের সাথে কবি রোকসানা সুখীর ৪র্থ একক কাব্যগ্রন্থ 'নরাধম তোমাকেই বলছি' বইয়ের মোড়ক উন্মোচিত হয়। অনুষ্ঠানে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের ৮০ টি সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন।।

এএইচ


oranjee