ঢাকা, রবিবার, ১৯ মে ২০১৯ | ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

 
 
 
 

গ্লোবাল টিভি অ্যাপস

বিষয় :

ঢাকা

  • বানোয়াট মন্তব্য: প্রতিবাদ জানিয়েছেন হাসান আজিজুল হক
  • কবি আল মাহমুদের জানাজা সম্পন্ন: কাল দাফন
  • বরেণ্য কথাসাহিত্যিক শফিউদ্দীন সরদার মারা গেছেন
  • মোস্তফা মননের ভাষা আন্দোলনের বই ‘অক্ষর’ এর মোড়ক উম্মোচন
  • বঙ্গবন্ধুকে নিয়ে দীপংকর দীপকের পাঁচ কবিতা
  • আইসিইউতে ক‌বি আল মাহমু‌দ
  • বাসাসপ-এর ৩য় প্রতিষ্ঠাবার্ষিকী পালন

নাসির আলী শিশুসাহিত্য পুরস্কার পাচ্ছেন মাহবুব রেজা

গ্লোবালটিভিবিডি ১:৩৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০১৯

মাহবুব রেজা

মোহাম্মদ নাসির আলী শিশুসাহিত্য পুরস্কার-২০১৯ এ ভূষিত হচ্ছেন শক্তিশালী গল্পকার মাহবুব রেজা। আগামী মাসে এই গল্পকারের হাতে পুরস্কার  তুলে দেয়া হবে।

মাহবুব রেজার গল্পের প্রধান অনুষঙ্গ মূলত মধ্যবিত্ত জীবন, সমকালীন সঙ্গতি অসঙ্গতি, রাজনীতি, দেখা না দেখার বিশাল জগত। তার প্রকাশিত গল্পগ্রন্থের সংখ্যা ৭৮। চলতি বইমেলায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে প্রকাশ হয়েছে ' রাসেলের বাবা ' নামে একটি গল্পের বই। এটি প্রকাশ করেছে বাংলাপ্রকাশ। বঙ্গবন্ধু আর রাসেলকে নিয়ে এই গল্পের বইটি রচিত হয়েছে। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

পুরস্কার পাওয়া নিয়ে অনুভুতি জানাতে গিয়ে মাহবুব রেজা বলেন, এই মড়ার দেশে লেখালেখি করে একে তাকে না ধরে প্রকৃত বিচারে পুরস্কার অর্জন করাকে আমি অনেক কিছু বলে মনে করি। এদেশে যেখানে এখন পুরস্কার থেকে শুরু করে সব কিছুই নির্ভর করে ' চ্যানেল আর প্যানেলে' সেখানে আমার মতো একজন একরোখা মানুষকে কিভাবে যে শিশু সাহিত্যিক মোহাম্মদ নাসির আলী শিশু সাহিত্য পুরস্কারের জন্য মনোনীত করা হলো তা জেনে আমি নিজে সত্যি সত্যিই বিস্মিত হয়েছিলাম।

তিনি বলেন, পুরস্কার পেলে ভালো তো লাগবেই কিন্তু তাই বলে একেবারে অপ্রত্যাশিত ভাবে এই পুরস্কার আমাকে অভিভূত করেছে। যদিও ব্যক্তিগতভাবে আমি ( আমার মতো আরও অনেকেই...) বিশ্বাস করি গত দেড় দু'দশক ধরে আমাদের সাহিত্যে যে পুরস্কারগুলো এতকাল মর্যাদার ও সম্মানের ছিল সেসব পুরস্কার ও সম্মাননাকে কিছু পদ পদবী সর্বস্ব লেখক নামধারী আমলারা নানাভাবে এসব পুরস্কার ও সম্মাননাকে কলংকিত করেছেন। কলংকিত না বলে ধর্ষণ করেছেন বললেও বেশি বলা হবে না। তবে অশুভ শক্তির যেমন একদিন বিনাশ আছে তেমনি এসব তথাকথিত লেখক নামধারী এদেরও একদিন বিনাশ হবে। লেখালেখিতে প্রকৃত লেখকরাই ( সে যে কেউ-ই হতে পারেন...) টিকে থাকবেন।


এসএনএ

 

 

 


oranjee