ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯ | ৬ ভাদ্র ১৪২৬

 
 
 
 

বাসাসপ-এর ৩য় প্রতিষ্ঠাবার্ষিকী পালন

গ্লোবালটিভিবিডি ৫:৪৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৯, ২০১৯

‘বাংলা সাহিত্য-সংস্কৃতি চর্চা ও সংরক্ষণে অবিচল পথচলা,’ এমন মূলমন্ত্রকে ধারণ করে সাহিত্য-সংস্কৃতির মূলধারায় এগিয়ে চলা সংগঠন ‘বাংলা সাহিত্য ও সংস্কৃতি পরিবার’ (বাসাসপ)-এর তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে।

শুক্রবার (৮ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরম মিলনায়তনে এ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা, একুশে পদকপ্রাপ্ত কবি আল মুজাহিদীর ৮০তম জন্মদিনে তাকে ‘কাব্যরত্ন’ উপাধী প্রদান করা হয়।

বাসাসপ-এর প্রধান সমন্বয়ক কবি ও কথাশিল্পী মুহাম্মাদ ইয়াকুব-এর সভাপতিত্বে অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুসলিম বিশ্বের প্রথম নারী হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. হাসিনা বানু, সাংবাদিক ও কথাশিল্পী মুজতাহিদ ফারুকী, কবি ও গবেষক মাহমুদুল হাসান নিজামী, বাংলা একাডেমির জীবন সদস্য কবি আতিক হেলাল, কবি ও গবেষক ড. এস এ মুতাকাব্বির মাসুদ, কবি, গবেষক কমরুদ্দিন আহমদ, গবেষক ড. ইয়াহ্ইয়া মান্নান ও কবি শাহ মোহাম্মদ নিয়ামত উল্লাহ।

শুভেচ্ছা বক্তব্য দেন কবি মাঈন উদ্দিন জাহেদ, ভারতের কবি দিলীপ দাশ ও অজয় চক্রবর্তী, কবি রিজিয়া বেগম, কবি ইলিয়াছুর রহমান রুশ্নী, কবি মনির ইসলাম, কবি আবু বকর সিদ্দিক, গবেষক মাসুদ রানা, কবি সাজীব চৌধুরী, কবি ফিরোজ মোল্লা, কবি মামুন আব্দুল্লাহ, জুবায়ের হোসেন প্রমুখ।

অনুষ্ঠানে বাংলা কবিতায় অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ কবি আল মুজাহিদীকে ‘বাসাসপ কাব্যরত্ন -২০১৮’ পদক, নগদ অর্থ, সনদ এবং ক্রেস্ট প্রদান করা হয়।

একই সাথে, বাসাসপ গ্রন্থ সম্মাননা-২০১৮ দেওয়া হয় ১৭ জন গুণী লেখককে।

কবি আবু সাহেদ সরকারের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কবি আফসার নিজাম, আহমদ বাসির, মনির ইসলাম, রোকুনুজ্জামান লিটন পল্লী, শাহজাহান মোহাম্মদ, তাজ ইসলাম, সাংবাদিক কাজী সাইফুল, এরশাদ হোসেন বিজয়, চন্দনা আহমেদ, সৈয়দা উলফাৎ, হালিম হাসান, আল আমিন কিবরিয়া, হিমু, রবিউল ইসলাম,আনোয়ার হোসেন আনুসহ অনেকে।

এএইচ/এমএস


oranjee