ঢাকা, সোমবার, ২৪ জুন ২০১৯ | ১০ আষাঢ় ১৪২৬

 
 
 
 

৫০ বছরেই বিলুপ্ত হতে পারে সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার

গ্লোবালটিভিবিডি ৫:২৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০১৯

আগামী ৫০ বছরের মধ্যে বিলুপ্ত হয়ে যেতে পারে সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার। জলবায়ু পরিবর্তনের কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যাওয়ার সুন্দরবনের একটি বড় অংশ বিশেষ করে বাংলাদেশের সীমানাধীন অংশে বাঘ বিলুপ্ত হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে একটি গবেষণায় জানা গেছে।

অস্ট্রেলিয়ার জেমস কুক বিশ্ববিদ্যালয়ের অধীনে ‘কম্বাইন্ড ইফেক্টস অব ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড সি-লেভেল রাইজ প্রজেক্ট ড্রামাটিক হেবিটেট লস অব দ্য গ্লোবালি এনডেঞ্জার্ড বেঙ্গল টাইগার ইন দ্য বাংলাদেশ সুন্দরবনস' শীর্ষক এই গবেষণাটি পরিচালনা করেছেন বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা। গবেষণার নেতৃত্বে ছিলেন বাংলাদেশের ইনডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শরীফ মুকুল। গবেষণা প্রতিবেদনটি বিজ্ঞান সাময়িকী 'সায়েন্স অব দ্য টোটাল এনভায়রনমেন্টে' প্রকাশ করা হয়।

গবেষণায় দেখা গেছে, জলবায়ু পরিবর্তনের প্রভাবে সুন্দরবনের নিচু এলাকাগুলো ডুবে যেতে পারে। এই নিচু এলাকাগুলোতেই বাঘের বিচরণ বেশি।

অস্ট্রেলিয়ার জেমস কুক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বিল লরেন্স এ প্রসঙ্গে বলেন, বর্তমানে রয়েল বেঙ্গল টাইগারের সংখ্যা ৪০০০ এরও কম। যা অত্যন্ত কম। এক সময় বিস্তীর্ণ এলাকা জুড়ে এই বাঘের বিচরণ থাকলেও বর্তমানে ভারত ও বাংলাদেশের একটি ছোট অঞ্চলে এগুলোর বিচরণ সীমাবদ্ধ হয়ে পড়েছে।

গবেষণা দলের প্রধান ড. শরীফ মুকুল বলেন, বাংলাদেশ এবং ভারতের ১০ হাজার বর্গ কিলোমিটার এলাকাজুড়ে বিস্তৃত এই সুন্দরবন পৃথিবীর সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন। সবচেয়ে বড় বিষয় হলো এই বনের উপরএই রয়েল বেঙ্গল টাইগারের অস্তিত্ব নির্ভর করছে।

এমএস


oranjee