ঢাকা, সোমবার, ১৮ নভেম্বর ২০১৯ | ৪ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

সঙ্গীতে আমার জন্মদাতা আইয়ুব বাচ্চু: টুটুল

গ্লোবালটিভিবিডি ১:০০ অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০১৯

ছবি সংগৃহীত

ব্যান্ড সংগীতের কিংবদন্তি ও এলআরবির প্রধান আইয়ুব বাচ্চুর প্রথম মৃত্যুবার্ষিকীতে শুক্রবার সকালে চট্টগ্রাম শহরের চৈতন্যগলি কবরস্থানে তার কবর জিয়ারত করতে যান তার অনেক দিনের সঙ্গী আরেক সংগীত তারকা এস আই টুটুল।

কবরস্থান থেকে বেরিয়ে তিনি বলেন, আজ মনটা খুব টানল। তার কবর জিয়ারত করেছি। এখানে অনেকটা সময় চুপ করে দাঁড়িয়ে থেকেছি। বসের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়েছি। আজ আমাকে যা দেখছেন, তা আমার এই বসের অবদান। বস ছাড়া আমি শূন্য।

আইয়ুব বাচ্চুর সঙ্গে এস আই টুটুলের যোগাযোগ সেই ১৯৮৭ সাল থেকে। এস আই টুটুলের কথায়, ‘তখন থেকে বসের সঙ্গে আমি চলতাম। তার গানের সঙ্গে বাজাতাম। তাঁর পেছনে পেছনে ঘুরতাম।’

এস আই টুটুল ছিলেন এলআরবির প্রতিষ্ঠাতা সদস্য। ১৯৯১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত তিনি এলআরবিতেই ছিলেন। বললেন, ‘তখন বসকে বললাম, আমি নিজে কিছু করব। আমাকে ছুটি দেন। তিনি আমাকে ছুটি দিলেন।’

এরপর নতুন ব্যান্ড গড়েন টুটুল। নাম ‘ফেস টু ফেস’। একক কেরিয়ার গড়তে এসে সফল হন তিনি। তার গাওয়া এবং সুর করা অসংখ্য গান পেয়েছে দারুণ জনপ্রিয়তা।

এস আই টুটুল আরও বলেন, ‘আমার একজন জন্মদাতা বাবা আছেন, যিনি আমাকে এই পৃথিবীতে এনেছেন। কিন্তু আমার আরেকজন বাবা ছিলেন আইয়ুব বাচ্চু, যিনি আমাকে মিউজিকের জগতে জন্ম দিয়েছেন। তার ছায়া না পেলে, কোনো দিন আজকের টুটুল হতাম না। বাচ্চু ভাইয়ের কাছ থেকে দূরে গিয়েও আমি তার ছায়া কাটাতে পারিনি।

এএইচ


oranjee