ঢাকা, শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯ | ২৯ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

পাকিস্তানে ভারতীয় চলচ্চিত্র নিষিদ্ধ

গ্লোবালটিভিবিডি ৫:৪৮ অপরাহ্ণ, আগস্ট ০৯, ২০১৯

ফাইল ছবি

বিতর্কিত অঞ্চল কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারে নয়াদিল্লির সিদ্ধান্তে ভারত ও পাকিস্তানের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।

প্রতিবেশী দেশের সাথে কূটনৈতিক সম্পর্ক সীমিত এবং দ্বিপক্ষীয় বাণিজ্য স্থগিতের পর বৃহস্পতিবার ভারতীয় সিনেমা নিষিদ্ধ করেছে পাকিস্তান। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের তথ্য ও সম্প্রচার বিষয়ক বিশেষ পরামর্শক ফেরদৌস আশিক আওয়ান টুইট করে বলেছেন, ‘পাকিস্তনের কোনো হলে ভারতীয় সিনেমা দেখানো হবে না।’

ভারত সরকার সোমবার জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করেছে। এখন জম্মু এবং কাশ্মীর ‘ইউনিয়ন টেরিটরি’ বা কেন্দ্রীয়ভাবে শাসিত রাজ্য হিসেবে পরিচালিত হবে। আর লাদাখ কেন্দ্রশাসিত তৃতীয় একটি এলাকা হিসেবে বিবেচিত হবে।

ভারতের এমন সিদ্ধান্তের জবাবে পাকিস্তান ভারতীয় হাইকমিশনারকে বহিষ্কার করেছে এবং প্রতিবেশী দেশের সাথে কূটনৈতিক সম্পর্ক সীমিত ও দ্বিপক্ষীয় বাণিজ্য স্থগিত করেছে।

দুদেশের চলমান উত্তেজনার মধ্যে এই প্রথম চলচ্চিত্র ও সাংস্কৃতিক সম্পর্ক ক্ষতিগ্রস্ত হতে যাচ্ছে। অবশ্য পাকিস্তান এই প্রথম যে ভারতীয় সিনেমা নিষিদ্ধ করলো তা কিন্তু নয়।

চলতি বছরের ফেব্রুয়ারিতে বালাকোটে ভারতীয় বিমান বাহিনীর হামলার পর একই ধরনের সিদ্ধান্ত নিয়েছিল পাকিস্তান। ১৪ ফেব্রুয়ারিতে পুলওয়ামায় সন্ত্রাসী হামলার পর ভারতও একই সিদ্ধান্ত নিয়েছিল।

এমএস


oranjee