ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

 
 
 
 

শহরেও টবে চাষ করা যায় পুষ্টিকর পালং

গ্লোবটুডেবিডি ৯:৩৮ পূর্বাহ্ণ, জুলাই ১৪, ২০১৮

পালং শাক কমবেশি সবারই প্রিয়। এই শাক ভাজি হিসেবে খাওয়া যায়, রান্না করেও মাছের সঙ্গে খাওয়া যায় সহজেই। পালং শাক খেলে শরীর যেমন সুস্থ থাকে, তেমনি রোগ-ব্যাধি সারাতেও এই শাকের রয়েছে ব্যাপক ভূমিকা। পালং শাক শরীরের অন্ত্র সচল রাখতে সাহায্য করে। অন্ত্রের ভেতরে জমে থাকা মল সহজে বের করে দেয়।

 

মেট্রোপলিটন কৃষি অফিস, উত্তরা, ঢাকার উপসহকারী কৃষি কর্মকর্তা মাহবুবা আকতার-এর মতে ডায়াবেটিস রোগীরা এই শাক পরিমাণমতো খেলে উপকার পান। এই শাকের বীজও খুব উপকারী। এর বীজের ঘন তেল কৃমি ও মূত্রের রোগ সারায়। পালং শাকের কঁচি পাতা ফুসফুস, কণ্ঠনালীর সমস্যা, শরীর জ্বালাপোড়া ইত্যাদি সমস্যা দূর করতেও ভালো কাজ দেয়। পালং শাক শরীর ঠান্ডা রাখে। জন্ডিসে আক্রান্ত রোগীদের জন্য এই শাক বিশেষ উপকারী। এই শাককে বলা হয় রক্ত পরিষ্কারক খাদ্য। রক্ত বৃদ্ধিও করে। চোখের জ্যোতি বাড়ায় এবং মুখের লাবন্য বৃদ্ধি করে। পোড়া ঘায়ে, ক্ষতস্থানে, ব্রনে বা কোথাও কালশিরা পড়লে টাটকা পালং পাতার রসের প্রলেপ লাগালে ভালোই উপকার পাওয়া যায।

তিনি বলেন, খুব সহজেই ছড়ানো পাত্র কিংবা পলিব্যাগের মাটিতে চাষ করতে পারেন পালং শাক। ৬০ ভাগ সাধারণ মাটির সঙ্গে ৪০ ভাগ জৈব সার মিশিয়ে তৈরি করুন মাটি। একটি প্লাস্টিকের ছড়ানো গামলা নিন। নিচে কয়েকটি ছিদ্র করে পাথরের কুচি দিয়ে ঢেকে দিন। এবার সারমিশ্রিত মাটি ভরুন গামলায়। পানি দিন।

পালং শাকের এক মুঠো বীজ নিয়ে ছড়িয়ে দিন ভেজা মাটির উপর। উপরে সার মিশ্রিত মাটির লেয়ার দিয়ে দিন। ঝাঁঝরি দিয়ে আরও খানিকটা পানি দিন। সরাসরি রোদে রেখে দিন গামলা। তবে মাটি যেন একদম শুকিয়ে না যায়। নিয়মিত পানি দেবেন। ৮ দিন পর ছোট ছোট গাছে ভরে যাবে গামলা। এ সময় একদম কড়া রোদে না রেখে সামান্য রোদ পড়ে এমন স্থানে রাখুন। অথবা কিছুক্ষণ পর রোদ থেকে সরিয়ে ফেলতে পারেন। নিয়মিত পানি দেওয়া ভীষণ জরুরি। তবে পানি যেন অতিরিক্ত না হয়ে যায় সেদিকে লক্ষ রাখবেন। ২৫ থেকে ৩০ দিনের মধ্যেই শাক তুলে খেতে পারবেন।

যদি একই পাত্রে আবারও শাকের ফলন চান, তবে গোড়া থেকে ছুরির সাহায্যে শাক কেটে নিন। কান্ড থেকে আবার গজাবে নতুন শাকের পাতা। শাক তুলে নতুন করে জৈব সার দিতে হবে নতুন ফলনের জন্য। গোবর কিংবা পাতার সার দিতে পারেন। সার দিয়ে পানি দিন। অল্পদিনের মধ্যেই পাবেন নতুন শাক।


oranjee