ঢাকা, সোমবার, ১৮ মার্চ ২০১৯ | ৪ চৈত্র ১৪২৫

 
 
 
 

গ্লোবাল টিভি অ্যাপস

বিষয় :

ঢাকা

  • বইমেলায় ব্যাপক সাড়া ফেলেছে সর্বকনিষ্ঠ লেখক রূপাইয়ের বই
  • সংসদে আমার এলাকার মানুষের দু:খ কষ্টের কথা বলবো: ফারুক
  • গানকে ভালবাসি বলেই সব কষ্ট ভুলে যাই: লিটন অধিকারী রিন্টু
  • ‘ক্লাসিকটা জানলে আধুনিক গানও গাওয়া যায়, পল্লিগীতিও গাওয়া যায়’
  • বেগম খালেদা জিয়াকে মুক্তি দেওয়া হবে: মির্জা ফখরুল

বিশেষ সাক্ষাৎকার

এবার হবে সাইবার যুদ্ধ: স্বরাষ্ট্রমন্ত্রী

গ্লোবালটিভিবিডি ৫:৩২ অপরাহ্ণ, নভেম্বর ১৭, ২০১৮

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ছবি: গ্লোবাল টিভি অনলাইন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময়কালীন পরিস্থিতি নিয়ে সবারই শঙ্কা ও উৎকণ্ঠা রয়েছে। নির্বাচনকেন্দ্রিক নানা অপ্রীতিকর ঘটনার নজির রয়েছে অতীতে। এছাড়া দেশি-বিদেশি গোয়েন্দা সংস্থাও নির্বাচনের আগে নাশকতা বিষয়ে আগাম তথ্য দিয়েছে। কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রণালয় জনগণকে আশ্বস্ত করেছে যে, এমন কোনো পরিস্থিতি তৈরি হবে না। সে জন্য আইনশৃঙ্খলা বাহিনী সচেষ্ট আছে ও থাকবে। আদতে কেমন হতে পারে নির্বাচনকালীন আইনশৃঙ্খলা পরিস্থিতি। এছাড়া স্বরাষ্ট্রমন্ত্রণালয় সম্পর্কিত নানা বিষয়ে গ্লোবাল টিভি অনলাইনের সঙ্গে খোলামেলা কথা বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে তার দফতরে সাক্ষাতকার গ্রহণ করেছেন গ্লোবালটিভি অনলাইনের এডিটর ইন ক্রাইম মোয়াজ্জেম হোসেন নান্নু


গ্লোবাল টিভি: স্বাধীনতা পরবর্তী সময়ে এ পর্যন্ত যে ক’জন স্বরাষ্ট্রমন্ত্রী দায়িত্ব পালন করেছেন তারা প্রত্যেকেই কোনো না কোনো কারণে বিতর্কিত হয়েছেন। সেটি তাদের বক্তব্যের জন্য হোক বা অন্য কোন কারণে হোক। এক্ষেত্রে একমাত্র আপনাকে নিয়ে এখন পর্যন্ত কোন বিতর্ক ওঠেনি। এছাড়া আইন-শৃঙ্খলা পরিস্থিতিও অন্যান্য সময়ের চেয়ে অনেক ভালো। বাংলাদেশ পুলিশও এগিয়ে যাচ্ছে। এক্ষেত্রে আপনাকে সফল বলে মনে করা হয়। তারপরও পুলিশের বিরুদ্ধে কিছু-কিছু অভিযোগ মাঝে-মধ্যে শোনা যায়। এক্ষেত্রে আপনার মন্ত্রণালয় এবং আপনি কি ব্যবস্থা নিচ্ছেন ?

স্বরাষ্ট্রমন্ত্রী: দেখুন, কে কি করেছেন সেটি আমি বলবো না। তবে আমি স্বচ্ছতা ও দৃঢ়তার সঙ্গে সবকিছু মোকাবেলা করার চেষ্টা করেছি। দায়িত্বের প্রতি নিবেদিত থাকলে কোন বিতর্ক স্পর্শ করতে পারে না বলে আমি বিশ্বাস করি। আর আপনি পুলিশের বিরুদ্ধে কিছু অভিযোগের কথা বলেছেন এবং আমরা কি ব্যবস্থা নিচ্ছি তা জানতে চেয়েছেন। দেখুন, আমাদের প্রধানমন্ত্রী জঙ্গি, সন্ত্রাস, দুর্নীতি ও মাদকের ক্ষেত্রে জিরো টলারেন্সের কথা বলছেন এবং সে নীতি অবলম্বন করে চলছি। আর দেখুন এখন পৃথিবীর এমন কোন দেশ খুঁজে পাবেন যেখানে ওয়ান পার্সেন্ট, পয়েন্ট জিরো ওয়ান পার্সেন্ট ক্রাইম হয় না? ক্রাইম হবে, দেখার বিষয় হলো আমরা কি করছি ক্রাইম হওয়ার পরে। আমরা ক্রাইম হওয়ার পরে তা ডিটেক্ট করছি, কে ক্রাইমটা করছে তাকে সনাক্ত করছি, বিচারের মুখোমুখি করে দিচ্ছি। আমাদের যে কাজ সেটা করে দিচ্ছি। সেজন্যই আমাদের দেশে ক্রাইম কমে যাচ্ছে, অপরাধ প্রবণতা কমে যাচ্ছে। কারণটি হলো আমরা সনাক্ত করতে পারছি, বিচার চলছে সেজন্যই ক্রাইমের ধারাটা অব্যাহতভাবে কমে যাচ্ছে।

গ্লোবাল টিভি: আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে দেশি-বিদেশি গোয়েন্দা সংস্থা সহিংসতার আগাম তথ্য দিয়েছে। এমনকি নির্বাচনকে সামনে রেখে সাইবার যুদ্ধের কথা বলেছে। যদিও এখন পর্যন্ত তেমন কোন নমুনা আমরা দেখিনি। প্রশ্ন হলো, নির্বাচন পূর্ববর্তী বা পরবর্তী এসব ঝুঁকি মোকাবেলায় আপনাদের কেমন প্রস্তুতি রয়েছে ?

স্বরাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎকার নিচ্ছেন গ্লোবাল টিভির এডিটর ইন ক্রাইম মোয়াজ্জেম হোসেন নান্নু

স্বরাষ্ট্রমন্ত্রী: আপনার প্রথম প্রশ্নের উত্তর হলো সাইবার যুদ্ধ হবে। তার নমুনা আপনারা দেখছেন। বিশ্রীভাবে আমাদের নেতাকর্মী, আমাদের নেতাদেরকে এই ফেসবুকের মাধ্যমে উত্থাপন করছেন, প্রদর্শন করছেন কিংবা ফেসবুকে তারা উষ্কানি দিচ্ছেন এটা কিন্তু সেই সাইবার ওয়ার্কার, তাদেরকে আমরা খুঁজে পাচ্ছি না। পাচ্ছি না মানে বাংলাদেশ থেকে তারা এটা করে না, পৃথিবীর বিভিন্ন জায়গা থেকে করছে। আমরা ফেসবুককে বারবার সচেতন করছি। ফেসবুক অথরিটি কখনো শুনছে, কখনো শুনছে না কিংবা ধীরগতিতে চলছে। যাই হোক সেজন্য আমরা আমাদের ব্যবস্থাটা করছি, যাতে এই সাইবার যুদ্ধ যারা শুরু করেছে তাদেরকে ধরার, তাদেরকে চিহ্নিত করার জন্য আমরা আমাদের দক্ষতা বৃদ্ধি করছি। আর আপনি যেটা বললেন সহিংসতা, তারা তো সবসময় সহিংস। আজকের নয়, বাংলাদেশের শুরুর থেকে তারা সহিংসতার মাধ্যমে আমাদের দেশকে অচল করতে চাচ্ছে একটি গোষ্ঠি সেটা জানেন। আমাদের বঙ্গবন্ধুর পরিবারকেও তারা শেষ করে দিতে চেয়েছে। ১৫ আগষ্ট, ২১ আগষ্ট এর ভয়াবহ দৃশ্যের কথা নিশ্চই ভোলেননি। কাজেই এ প্রচেষ্টা কিন্তু চলছে এটাকে আমরা মোকবেলা করেই চলছি। আমরা এমন একটা জায়গায় এসে আমরা সাহস করে, বুক ফুলিয়ে বলতে পারি যেটা, এদেশের মানুষ জঙ্গিবাদ সন্ত্রাস, ধ্বংস চায় না। এদেশের মানুষের সহযোগিতায় জঙ্গিবাদ, সন্ত্রাস মোকাবেলা করতে সক্ষম হয়েছি। ভবিষ্যতে তারা এ ধরণের ঘটনা ঘটাতে পারবে বলে আমরা বিশ্বাস করি না।

গ্লোবালটিভি: আপনার সময়ে এসে বাংলাদেশ পুলিশে অনেক আলাদা-আলাদা ইউনিট হয়েছে, জনবল বেড়েছে। একই সঙ্গে অত্যাধুনিক সরঞ্জাম এসেছে। সব মিলিয়ে একটি আধুনিক পুলিশ বাহিনী গড়তে আপনার যে প্রচেষ্টা এটিকে আপনি কিভাবে মূল্যায়ন করেন?

স্বরাষ্ট্রমন্ত্রী: এজন্য আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাতে চাই। তিনি আমার ওপর ভরসা রেখেছেন এবং পুলিশ বাহিনীকে আধুনিকায়নে তার ঐকান্তিক প্রচেষ্টার কারণে এটি সম্ভব হয়েছে।

গ্লোবালটিভি: আপনার মূল্যবান সময় দেয়ার জন্য গ্লোবালটিভি অনলাইনের পক্ষ থেকে আপনাকে অনেক ধন্যবাদ। আপনি ভালো থাকবেন।

স্বরাষ্ট্রমন্ত্রী: আপনাকেও ধন্যবাদ। আপনিও ভালো থাকবেন।

 

এমএইচএন/এমএস

 

সাক্ষাৎকারের ভিডিও


oranjee