ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯ | ১ কার্তিক ১৪২৬

 
 
 
 

'ঠাকুর পিস অ্যাওয়ার্ড-২০১৮' সম্মানে ভূষিত শেখ হাসিনা

গ্লোবালটিভিবিডি ৮:২৪ অপরাহ্ণ, অক্টোবর ০৫, ২০১৯

ফাইল ছবি

ভারতের রবীন্দ্রনাথ ঠাকুর শান্তি পুরস্কার-২০১৮ (ঠাকুর পিস অ্যাওয়ার্ড) সম্মানে ভূষিত হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতের রাজধানী নয়া দিল্লিতে প্রধানমন্ত্রীর হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়। ভারতে চার দিনের রাষ্ট্রীয় সফরে যাওয়ার পর তাকে এ সম্মান প্রদান করা হয়।

পুরষ্কার গ্রহণের পর শেখ হাসিনা বলেন, 'সংঘাত নয়, ঘাত-প্রতিঘাত সহ্য করেই সবসময় কাজ করেছি শান্তির জন্য, বাংলাদেশের উন্নয়নের জন্য। কবি-শিল্পী-সাহিত্যিক, সবার জন্য বাংলাদেশে এখন জ্ঞান চর্চার সুযোগ তৈরী হয়েছে। মানুষকে দারিদ্র্যের হাত থেকে মুক্ত করে আত্মবিশ্বাস ফিরিয়ে আনার চেষ্টা করছে সরকার।'

দি এশিয়াটিক সোসাইটির পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এই পুরস্কারে ভূষিত করা হয়। ঠাকুর শান্তি অ্যাওয়ার্ড হচ্ছে সাংস্কৃতিক সম্প্রীতির জন্য নোবেল বিজয়ী রবীন্দ্রনাথ ঠাকুরের দেড়শতম জন্মবার্ষিকীর স্মরণে দেওয়া একটি পুরস্কার।

ভারত সরকার ২০১২ সালে এই পুরস্কার প্রবর্তন করে। সাংস্কৃতিক সম্প্রীতির মূল্যবোধ প্রচারের ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য ব্যক্তি, সমিতি, প্রতিষ্ঠানকে এই পুরস্কার দেওয়া হয়।

ঠাকুর শান্তি পুরস্কার মনোনয়নের ক্ষেত্রে সাধারণত, পূর্ববর্তী দশ বছর সময়কালের অবদানগুলো বিবেচনা করা হয়। ২০১২ সালে প্রথম ঠাকুর পুরস্কার প্রদান করা হয়েছিলো।

এমএস


oranjee

আরও খবর :