ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৫ কার্তিক ১৪২৬

 
 
 
 

নার্সিং শিক্ষা ও প্রশিক্ষণ বিশ্বমানে উন্নীত করা হবে : প্রধানমন্ত্রী

গ্লোবালটিভিবিডি ৪:২৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০১৯

ফাইল ছবি

দেশে বিপুল সংখ্যক প্রশিক্ষিত নার্সের প্রয়োজন রয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশে নার্সিং শিক্ষা ও প্রশিক্ষণ বিশ্বমানে উন্নীত করা হবে।

বুধবার সকালে গাজীপুরের কাশীমপুরে শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতাল ও নার্সিং কলেজের প্রথম স্নাতক সমাবর্তন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

নার্সদের জন্য সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে তিনি বলেন, বিদেশে প্রশিক্ষণের (নার্সদের) পাশাপাশি দেশেও ব্যবস্থা (প্রশিক্ষণ) নেয়া হচ্ছে, যাতে করে দেশের প্রশিক্ষণকে আন্তর্জাতিক মানে উন্নীত করা যায়।

শেখ হাসিনা বলেন, আমাদের অনেক নার্স প্রয়োজন। পাশাপাশি আমরা যেহেতু দেশে অনেক বিশেষায়িত (স্বাস্থ্যসেবা) ইনস্টিটিউট প্রতিষ্ঠা করছি, তাই আমাদের বিশেষজ্ঞ ও প্রশিক্ষিত নার্সদের প্রয়োজন হবে।

নার্সিংকে সম্মানজনক পেশা আখ্যায়িত করে তিনি বলেন, এদেশে এ পেশা অনেক অবহেলিত ছিল। আমার মতে নার্সিংয়ের মতো পেশাগুলো সবচেয়ে সম্মানজনক পেশা।

প্রধানমন্ত্রী প্রশ্ন রেখে বলেন, একজন অসুস্থ ব্যক্তির সেবা করা এবং দুস্থ মানবতার পাশে দাঁড়ানোর চেয়ে আর কোন পেশা বেশি সম্মানজনক হতে পারে?

এ সময় প্রধানমন্ত্রী নার্সিংয়ে উত্তীর্ণ হওয়া স্নাতকদের তাদের অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতা দিয়ে আর্তমানবতার পাশে দাঁড়ানোর আহ্বান জানান।

প্রসঙ্গত, ২০১৩ সালের ১৮ নভেম্বর যাত্রা শুরু করে শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতাল ও নার্সিং কলেজ। যাত্রা শুরুর ছয় বছর পর প্রথমবারের মতো সমাবর্তন হলো এই কলেজের।

এমএস


oranjee