ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৫ কার্তিক ১৪২৬

 
 
 
 

ড. কালাম আন্তর্জাতিক পুরস্কার পেলেন শেখ হাসিনা

গ্লোবালটিভিবিডি ৬:৪১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৬, ২০১৯

ভারতের সাবেক রাষ্ট্রপতি ড. এ পি জে আবদুল কালাম স্মৃতি পুরস্কার গ্রহণ করেন প্রধানমন্ত্রী। ছবি সংগৃহীত

বাংলাদেশ ও ভারতের মধ্যে ঐতিহাসিক সম্পর্ক গড়ে তোলায় অসামান্য অবদান, জনকল্যাণ ও আন্তর্জাতিক শান্তি-সহযোগিতায় বিশেষ অবদান রাখায় ‘ড. কালাম স্মৃতি ইন্টারন্যাশনাল এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৯' পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার বিকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার হাতে পদকটি তুলে দেন ড. কালাম স্মৃতি ইন্টারন্যাশনালের প্রধান উপদেষ্টা টি পি শ্রীনিবাসন ও সংস্থাটির চেয়ারপারসন দীনা দাস। পরে, এ পুরস্কারকে জনগণের জন্য উৎসর্গ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় তিনি বলেন, 'এই পুরস্কার পাওয়ায় দেশের প্রতি তাঁর কর্তব্য এবং দায়বদ্ধতা আরও বেড়েছে। দেশের উন্নয়নের জন্যে বিভিন্ন পরিকল্পনা নেয়া হচ্ছে, এতে দেশ এগিয়ে যাবেই।’

এসময় প্রতিবেশী দেশগুলোর সঙ্গে যে কোনো সমস্যা দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে সমাধান করা হবে বলে জানান শেখ হাসিনা।

ড. কালাম স্মৃতি ইন্টারন্যাশনাল এক্সিলেন্স অ্যাওয়ার্ড প্রবর্তনের পর থেকে ২০১৬ সালে প্রথম এই অ্যাওয়ার্ড দেয়া হয় মালদ্বীপের তৎকালীন প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিনকে। এর পরের দু'বছর এ পুরস্কার পান ঘানা এবং মরিশাসের প্রেসিডেন্টের হাতে।

ভারতের সাবেক রাষ্ট্রপতি ও বিশিষ্ট বিজ্ঞানী, ভারতরত্ন ড. এ পি জে আব্দুল কালামের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে চালু হয় ‘ড. কালাম স্মৃতি ইন্টারন্যাশনাল এক্সিলেন্স অ্যাওয়ার্ড’।

এমএস


oranjee