ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

 
 
 
 

বাংলাদেশের উন্নয়নে সবধরণের সহযোগিতার আশ্বাস দিয়েছে চীন : শেখ হাসিনা

গ্লোবালটিভিবিডি ৪:৪৯ অপরাহ্ণ, জুলাই ০৮, ২০১৯

ফাইল-ছবি

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের উন্নয়নে সব সময় পাশে রয়েছে চীন, এমনই আশ্বাস দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

চীন সফল নিয়ে সোমবার (৮ জুলাই) রোববার বিকাল ৪টায় গণভবনে আযোজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

প্রতিদ্বন্দ্বিতা নয় প্রতিযোগিতার সম্পর্ক সৃষ্টি করতে হবে বলে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বাংলাদেশে বিনিয়োগসহ সবধরণের সহযোগিতার আশ্বাস দিয়েছে চীন।

রোহিঙ্গাকে ফেরাতে সহযোগিতা করবে বলেও আশ্বাস দিয়েছে চীন। ১১ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে বাংলাদেশের পরিবেশের উপর যে ব্যাপক প্রভাব পড়েছে এটা অনুধান করতে পেরেছে চীন বলে জানান প্রধানমন্ত্রী।

রোহিঙ্গারা যাতে শিগগিরই তাদের মাতৃভূমিতে ফিরে যেতে পারে, সে জন্য এ সংকট দ্রুত সমাধানের আশ্বস্ত দিয়েছে দেশটি।

ক্ষমতাসীন চীনের কমিউনিস্ট পার্টি (সিপিসি) জানিয়েছে, আপসে রোহিঙ্গা সংকটের সমাধান এবং যত দ্রুত সম্ভব প্রত্যাবাসন শুরুর জন্য তারা মিয়ানমারের শীর্ষ নেতাদের সঙ্গে যোগাযোগ করবে।

উল্লেখ্য, চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের আমন্ত্রণে পাঁচ দিনের সরকারি সফরে গত ১ জুলাই বেইজিং যান প্রধানমন্ত্রী। সফর শেষে গত শনিবার (৬ জুলাই) তিনি দেশে ফেরেন।

চীন সফরে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং এবং প্রধানমন্ত্রী লি কেকিয়াং এর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি চীনের দালিয়ান শহরে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) অ্যানুয়াল মিটিংয়ে যোগদান করেন এবং ‘কোঅপারেশন ইন দি প্যাসিফিক রিম’ শীর্ষক প্যানেল আলোচনায় অংশ নেন। প্রধানমন্ত্রীর এই সফরে ঢাকা এবং বেইজিং’র মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতা সংক্রান্ত ৯টি চুক্তি স্বাক্ষর হয়।

এমএস


oranjee

আরও খবর :